মেইন ম্যেনু

চীনের নতুন এক শহরেই থাকবে জাপানের চেয়ে বেশি মানুষ!

মেগাসিটি তৈরিতে বেশ পারদর্শী চীন। প্রতি নয়টি শহরের মধ্যে একটি করে তৈরি হচ্ছে মেগাসিটি।তবে এবার তারা এমন একটি মেগাসিটি তৈরির পরিকল্পনা করছে যার জনসংখ্যা হবে বিশ্বের অনেক দেশের মোট জনসংখ্যার চেয়েও বেশি।

রাজধানী বেইজিংয়ের কাছে জিং-জিন-জি নামে ৮২ হাজার বর্গমাইলের একটি মেগাসিটি তৈরি করার পরিকল্পনা করেছে দেশটির সরকার। আর এতে মোট জনসংখ্যা হবে ১৩ কোটি! যেখানে পুরো জাপানের জনসংখ্যাই্ মাত্র ৩০ লাখ।

আর এই মেগাসিটি তৈরির জন্য চারপাশের সুবিধাগুলো যুক্ত করা হবে। বেইজিংয়ের গবেষণা প্রতিষ্ঠান, তিয়ানিন এর বন্দর এবং হেবেই প্রদেশের প্রযুক্তিগত উন্নয়ন এই মেগাসিটির সঙ্গে যুক্ত থাকবে। নতুন করে তৈরি করা হাইওয়ে এবং সেতুগুলো শহরগুলোকে যুক্ত করবে।

চীনে ক্রমাগত বৃদ্ধি পাওয়া জনসংখ্যার সুযোগ-সুবিধা নিশ্চিত করতেই আসলে এই পরিকল্পনা। কারণ বেশি মানুষ মানেই বেশি অবকাঠামোগত উন্নয়ন।এসব ক্ষেত্রে পিছিয়েই আছে ইয়ানিজাও শহরটি। বন্যাদুর্গত এই এলাকাটি বেশকিছু অবকাঠামোগত সমস্যায় ভুগছে।

এলাকার বাসিন্দা জেং লিউন বলেন, ‘এখানকার সুযোগ-সুবিধা খুবই খারাপ ‘। দেশটিতে হাই-স্পিড রেলওয়ে তৈরি করা হলেও সেটাতে প্রচণ্ড ভীড় থাকে। তিনটি বড় শহর বেইজিং, তিয়ানিন ও হেবেই প্রদেশ যুক্ত করা রাস্তাগুলো আসলে ঠিকমতো যুক্তই করতে পারেনা।

এত সমস্যায় জর্জরিত দেশটি ঠিকই মেগাসিটি তৈরি করে ফেলবে এবং হয়তো এতে অবাক হওয়ারও কিছু থাকবেনা।






মন্তব্য চালু নেই