মেইন ম্যেনু

চীনের সঙ্গে বৈঠককে ঘিরে তাইওয়ানে বিক্ষোভ

ছেষট্টি বছরের মধ্যে প্রথমবারের মতো শনিবার সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন চীন ও তাইওয়ানের দুই রাষ্ট্রপ্রধান। তবে বৈঠকে বসার আগেই এর বিরুদ্ধে তাইওয়ানের রাজধানী তাইপেতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

১৯৪৯ সালে মূল ভূখণ্ড চীন থেকে বিচ্ছিন্ন হয় তাইওয়ান। এর পর থেকেই দেশ দুটির মধ্যে বৈরী সম্পর্ক চলে আসছে। তবে মা ইং জিও তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ২০১০ সালে চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ঘটতে শুরু করে দেশটির। তাইওয়ানের ব্যাপারে চীনের দৃষ্টিভঙ্গি হচ্ছে, এটি মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রদেশ। একদিন এটি একত্র হবে। এ ব্যাপারে প্রয়োজনে শক্তি প্রয়োগ করা হবে।

চীনের সঙ্গে শীর্ষ পর্যায়ে তাইওয়ানের বৈঠকের প্রতিবাদে শনিবার রাজধানী তাইপেতে পৃথক বিক্ষোভ হয়েছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, একদল বিক্ষোভকারী তাইওয়ানের পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। সকালে প্রেসিডেন্ট মা ইং সিঙ্গাপুরে যাত্রার উদ্দেশে বিমানবন্দরে এলে সেখানে বিক্ষোভ করে আরেকদল বিক্ষোভকারী। এখান থেকে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।

চেন নামে এক বিক্ষোভকারী বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে যিনি জনগণের মতামতের প্রতিনিধিত্ব করেন না, সেই মা ইংয়ের সাগরের অপর পারের নেতার সঙ্গে বৈঠক করার কোনো অধিকার নেই।’






মন্তব্য চালু নেই