মেইন ম্যেনু

চীনে জাহাজডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৪৩১

চীনের ইয়াংজি নদীতে ভয়াবহ জাহাজডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৩১য়ে গিয়ে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছে ১১ জন। দুর্ঘটনার পর জাহাজের ক্যাপ্টেন এবং এক ক্রুসহ মাত্র ১৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছিল। দেশটিতে গত ৭০ বছরের ইতিহাসে এটিই সবচেয়ে বড় নৌ দুর্ঘটনা।

সোমবার রাতে হুবেই রাজ্যের জিয়ানলি এলাকায় ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ৪৫৬ জন আরোহী নিয়ে ইয়াংজিতে তলিয়ে যায় ‘ইস্টার্ন স্টার’ জাহাজটি। এর অধিকাংশ যাত্রীই ছিলেন বয়স্ক।

শুক্রবার রাতে চারতলা ওই জাহাজটিকে নদী থেকে উঠানোর পর রোববার পর্যন্ত ৪৩১ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। সরকারি মুখপাত্র হু কাইহং জানিয়েছেন, ডিএনএ পরীক্ষার মাধ্যমে এসব মৃতদেহের পরিচয় সনাক্ত করা হবে।

‘ইস্টার্ন স্টার’ জাহাজের তলিয়ে যাওয়ার সপ্তম দিবস ছিল রোববার। চীনা ঐতিহ্য অনুযায়ী মৃতের জন্য শোক করা হয় সপ্তম দিনে। সেই প্রথা মেনেই রোববার সকালে উদ্ধারকারী কর্মীরা মৃতদের জন্য প্রার্থণা করে। সরকারি টেলিভিশনে প্রকাশিত ইমেজে দেখা যায়, উদ্ধারকর্মী এবং সরকারি কর্মকর্তারা ইস্টার্ন স্টারের দিকে ফিরে নত মুখে প্রার্থণায় বসেছেন। এসময় তাদের কারো মাথায় টুপি ছিল না।

মৃতদের স্মরণে নদীর কাছে পুথক শোকসভায় মিলিত হয়েছিলেন নিহতের স্বজনরা। জিয়ানলিতে অনুষ্ঠিত ওই সভায় ১৪শয়ের বেশি মানুষ অংশ নিয়েছিলেন বলে রয়টার্স জানিয়েছে।

এদিকে নৌ দুর্ঘটনায় নিখোঁজদের খুঁজে বের করতে এখনো অনুসন্ধান চলছে বলে জানা গেছে। রোববার উদ্ধার তৎপরতার ব্যাপ্তি আরো বাড়ানোর পরিকল্পনা করেছেন কর্তৃপক্ষ। এখন হুবেই প্রদেশের দুর্ঘটনাস্থল থেকে আরো ১ হাজার কিলোমিটার বেশি এলাকা জুড়ে উদ্ধার কাজ চলবে।






মন্তব্য চালু নেই