মেইন ম্যেনু

চীনে ভালো ব্যবহার শেখাতে ব্যতিক্রম উদ্যোগ

শিক্ষার্থীদের ভালো ব্যবহার শেখাতে ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে একটি চীনা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে ছাত্রদের ৫০ শতাংশ ডিসকাউন্ট দেওয়া হচ্ছে শুধু ভালো ব্যবহারের জন্য ।

চীনের পূর্বাঞ্চলীয় এই বিশ্ববিদ্যালয়ের নাম ‘আনহুই নর্মাল ইউনিভার্সিটি’। এখানে যে ছাত্র কর্মচারীদের সঙ্গে ভালো ব্যবহার করবে এবং দেখা হলে ‘হ্যালো’ ‘প্লিজ’ ‘ধন্যবাদ’ ইত্যাদি বলবে, তারা এই ডিসকাউন্ট পাবে। কর্মচারীদের কাজের প্রশংসা করলেও খাবারের দাম কমানো হবে।

আনহুই ইউনিভার্সিটির কর্মকর্তা জিং ফ্যাংমিং বলেন, ‘সম্প্রতি ছাত্ররা কীভাবে সদ্ব্যবহার শিখতে পারে, তা নিয়ে আমাদের মধ্যে ভালো একটি আলোচনা হয়। সেখানেই সিদ্ধান্ত হয় যে এই ভালো ব্যবহার শেখানোর কাজে বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনকে আমরা কাজে লাগাতে পারি।’

সারা বিশ্বে অর্থের টানাটানিতে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে এই অভিনব পরিকল্পনার একটা আবেদন থাকলেও থাকতে পারে।

কিন্তু চীনের সামাজিক যোগাযোগের মাধ্যমে এই পরিকল্পনার বেশ সমালোচনাও হচ্ছে। মাইক্রোব্লগিং সাইট সিনা ওয়েইবোতে একজন মন্তব্য করেছেন: ‘ভালো আচরণ শিখতে হলে আমাকে টাকাপয়সা খরচ করতে হবে? এটা আমি বিশ্বাস করতে পারছি না।’

একজন বলেছেন, সদ্ব্যবহারকে যখন দরাদরির অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়, তখন তার মূল্য কমে যায়।

আরেকজন মনে করছেন, যেখানে এমনিতেই সবার সঙ্গে ভালো ব্যবহার করা উচিত, সেখানে এটা একটা ‘ট্র্যাজেডি’।

তথ্যসূত্র : বিবিসি






মন্তব্য চালু নেই