মেইন ম্যেনু

চুইংগাম পরিস্কারের চাকরী : বেতন ১ লাখ ৮৩ হাজার

চুইংগাম পরিস্কার করার জন্য মাসে এক লাখ ৮৩ হাজার টাকা বেতন! অবিশ্বাস্য মনে হলেও সত্যি। অভিনব এই চাকরি দিচ্ছেন খোদ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। সাধের হলিরুড হাউস প্রাসাদ পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে সম্প্রতি উদ্যোগ নিয়েছেন সাম্রাজ্ঞী।

এডিনবরার হলিরুড হাউস ব্রিটিশ রাজপরিবারের অবসর যাপনের অন্যতম প্রিয় ঠিকানা। কিছু দিন আগে সেখানে সফরে এসে প্রাসাদের আসবাব, সিঁড়ি, উঠানে, সিংহদ্বারে চুইংগাম সেঁটে থাকতে দেখে স্পষ্ট বিরক্তি প্রকাশ করেন মহারানি।

জানা গেছে, প্রাসাদ দর্শনার্থী অনেকের চুইংগাম চিবানোর বাতিক রয়েছে। কিন্তু গামের স্বাদ ফুরোলে যেখানে-সেখানে তা মুখ থেকে ফেলে দেয়ার বদভ্যাসও রয়েছে। চিবিয়ে ফেলে দেয়া চটচটে আঠালো চুইংগামে জড়ো হয় ধুলো-বালি। ফলে সহজেই নোংরা হয়ে ওঠে প্রাসাদ চত্বর।

সমস্যাটি নিয়ে উদ্বিগ্ন হয়ে ওঠেন স্বয়ং রানি দ্বিতীয় এলিজাবেথ। চলতি মাসে রাজ পরিবারের পক্ষ থেকে হলিরুড হাউস প্রাসাদের ওয়েবসাইটে রীতিমতো বিজ্ঞাপন দিয়ে চুইংগাম পরিষ্কার করার জন্য কর্মী চেয়ে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। জানানো হয়েছে, এই কাজে বহাল কর্মীর বেতন বাংলাদেশী মুদ্রায় এক লাখ ৮৩ হাজার টাকা দেয়া হবে।

তবে এই চাকরি পেতে গেলে মানতে হবে কিছু শর্ত। প্রথমত, চুইংগাম পরিস্কারকর্মীকে শারীরিক ও মানসিকভাবে চূড়ান্ত ফিট থাকতে হবে। প্রতিদিনের কাজের সময় চার ঘণ্টা। তবে প্রয়োজন অনুযায়ী প্রাসাদ কর্তৃপক্ষ কাজের সময় বদলাতে পারেন। রাজ পরিবারের প্রাসাদ সফরের আগে বাড়তে পারে কাজের সময়। চুইংগাম পরিস্কার ছাড়াও ছোট-খাটো জঞ্জাল পরিষ্কার করতে হতে পারে। আর শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্ত হল, এই কাজের জন্য আবেদন করতে পারবেন শুধুমাত্র ব্রিটেনে বসবাসকারী প্রার্থীরাই।






মন্তব্য চালু নেই