মেইন ম্যেনু

চুক্তি হলেও ইরানের নীতি বদলাবে না : খামেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা খামেনি বলেছেন, গত সপ্তাহে বিশ্বনেতাদের সঙ্গে ইরানের যে পারমাণবিক চুক্তি হয়েছে, তার ফলে মধ্যপ্রাচ্য বিষয়ে ও যুক্তরাষ্ট্রের প্রতি ইরানের নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

ইরান তার আঞ্চলিক মিত্রদের প্রতি তাদের সমর্থন অব্যাহত রাখবে- যাদের মধ্যে রয়েছে প্রেসিডেন্ট আসাদের সিরিয়া সরকার ও ফিলিস্তিনে হামাস।

আয়াতুল্লাহ খামেনি মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে যে বক্তৃতা দেন, সেখানেই এসব মন্তব্য করেছেন।

খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের এখন তীব্র মতপার্থক্য রয়েছে, বিশেষ করে মধ্যপ্রাচ্য নীতি নিয়ে। পরমাণু চুক্তির পরও যুক্তরাষ্ট্রের প্রতি তাদের নীতিতে কোনো পরিবর্তন হবে না। তিনি বলেছেন, এই চুক্তি সত্ত্বেও ইরান মধ্যপ্রাচ্যে তাদের বন্ধুদের প্রতি সমর্থন বন্ধ করবে না। তার ভাষায়, ইয়েমেন ও বাহরাইনের নিপীড়িত মানুষের জন্য, সিরিয়া ও ইরাকের জনগণ এবং সরকারের জন্য এবং লেবানন ও ফিলিস্তিনের সত্যিকারের জিহাদিদের জন্য ইরানের সমর্থন অব্যাহত থাকবে।

সংবাদদাতারা বলছেন, পরমাণু চুক্তি হওয়ার পর ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ যেভাবে এটির প্রশংসায় উচ্ছ্বসিত ছিলেন, আয়াতুল্লাহ খামেনির দৃষ্টিভঙ্গি তার সম্পূর্ণ বিপরীত।

এই চুক্তির পর থেকেই জল্পনা চলছিল, ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সম্পর্ক একটা নুতন বাঁক নিতে চলেছে। পাল্টে যেতে চলেছে মধ্যপ্রাচ্যে ক্ষমতার ভারসাম্য।

কিন্তু বিশ্লেষকরা বলছেন, আয়াতুল্লাহ খামেনির বক্তব্য থেকে এমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে যে ইরানের রক্ষণশীল ধর্মীয় নেতারা যুক্তরাষ্ট্রের ব্যাপারে তাদের কট্টর অবস্থান থেকে এখনই সরে আসতে রাজি নন।- বিবিসি।






মন্তব্য চালু নেই