মেইন ম্যেনু

চুপিসারে বাংলাদেশের উন্নয়ন দেখে গেলেন ড্যানিশ রাণী

বাংলাদেশের গ্রামাঞ্চলের নারীদের দারিদ্র্য জয় এবং ভাগ্যোন্নয়ের চিত্র দেখে গেলেন ডেনমার্কের প্রিন্সেস ম্যারি। এপ্রিলের শুরুর দিকে বাংলাদেশ সফর করেন তিনি। এসময় তার সঙ্গে ছিলেন দেশটির উন্নয়ন সহযোগী মন্ত্রী মি উলা টোরনাস।

নিরাপত্তার কথা বিবেচনা করে খানিকটা চুপিসারেই সফর সম্পন্ন করা হয় বলে জানিয়েছে ডেনমার্কের গণমাধ্যমগুলো। সফরকালে তারা ডেনমার্কের অর্থায়নে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।

বরিশালের বাবুগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চল রাকুদিয়া গ্রাম পরিদর্শন করেন ডেনমার্কের রাণী। তিনি গ্রামের নারীদের সঙ্গে মতবিনিময়সহ বিভিন্ন খামার ও বাড়ি পরিদর্শন করেন।

স্থানীয়রা জানান, জীবন যুদ্ধে জয়ী নারীদের মুখ থেকে ক্ষুদ্র কৃষি খামারের মাধ্যমে ভাগ্যন্নোয়নের গল্প শোনেন প্রিন্সেস ম্যারি। সফরকালে তিনি কয়েকটি গার্মেন্টসও পরিদর্শন করেন এবং কর্মীদের সঙ্গে কথা বলেন।

এসব উন্নয়ন প্রকল্প পরিদর্শনকালে রাণী ম্যারির সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মাইকেল উইনথার, রাণীর প্রধান প্রতিরক্ষা কর্মকর্তা, ডেনমার্কের পররাষ্ট্র, উন্নয়ন ও কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা, ড্যানিশ সাংবাদিকসহ ৩৭ জনের একটি প্রতিনিধি দল ছিলেন।






মন্তব্য চালু নেই