মেইন ম্যেনু

চুলের রুক্ষতা দূর করতে ৫টি সহজ ও কার্যকরী হেয়ার প্যাক

চুলের যত্নে অথবা ত্বক পরিচর্যায় ঘরে তৈরি প্যাক ব্যবহার করা নিরাপদ এবং কার্যকরী। বিশেষত চুলে নানা স্টাইল করার জন্য রাসায়নিক পণ্য ব্যবহার করে অনেক ক্ষতি করে ফেলি আমরা নিজের অজান্তেই। চুল আয়রন, রং করা, ব্লো ড্রাই ইত্যাদি কত কিছু না করা হয়। এতসব হেয়ার স্টাইলের কারণে চুল পড়া বৃদ্ধি পাচ্ছে, চুল হয়ে যাচ্ছে রুক্ষ, মলিন। এই রুক্ষতা দূর করুন রান্নাঘরে থাকা কিছু সাধারণ উপাদান দিয়ে। এই প্যাকগুলো নামী দামী হেয়ার ট্রিটমেন্ট থেকে অনেক নিরাপদ এবং কার্যকরী।

১। ডিম এবং অলিভ অয়েল
২-৩ টি ডিম খুব ভাল করে ফেটে নিন। এবার এর সাথে ৫-৬ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে ভাল করে মেশান। এটি চুলে ভাল করে লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। এটি চুলের গোঁড়ায় পৌঁছে চুলের রুক্ষতা ভিতর থেকে দূর করে দিয়ে থাকে।

২। ক্যামোমিল চা এবং আপেল সাইডার ভিনেগার
৩টি ক্যামোমিল টি ব্যাগ গরম পানিতে দিয়ে ২০-৩০ মিনিট ফুটিয়ে নিন। এরসাথে ১/৪ চা চামচ ভিনেগার মিশিয়ে নিন। এবার এটি চুলে লাগিয়ে নিন। এটি চুলে ব্যবহার করুন। এই প্যাকটি চুলকে নরম কোমল করার পাশাপাশি চুলকে হাইলাইট করে তুলবে।

৩। কলা, লেবু এবং মধু
পাকা কলা, লেবু এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলে লাগিয়ে ১৫ থেকে ২৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি খুব ভাল প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে থাকে।

৪। কলা এবং বাদাম তেল
একটি পাকা কলা ম্যাশ করে নিন এবং এর সাথে ৩ ফোঁটা বাদাম তেল মিশিয়ে নিন। বাদাম তেল এবং পাকা কলার প্যাক চুলে ২৫ মিনিট লাগিয়ে রাখুন। ২৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি চুলের রুক্ষতা দূর করে চুলকে সাইনি এবং ঝলমলে করে তোলে।

৫। স্ট্রবেরি এবং মেয়নিজ হেয়ার প্যাক
একটি পাত্রে ৭-৯ টি স্ট্রবেরি ম্যাশ করে এতে ১ টেবিল চামচ মেয়নিজ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এইবার এই প্যাকটি চুলে লাগিয়ে নিন। ২৫ মিনিট অপেক্ষা করুন, তারপর শ্যাম্পু করে ফেলুন। লক্ষ্য রাখবেন স্ট্রবেরিগুলো যেন পাকা হয়।






মন্তব্য চালু নেই