মেইন ম্যেনু

চুল ধোয়ার যত ভুল পদ্ধতি

আফরিনা ফেরদৌস : চুল আমাদের বাহ্যিক সৌন্দর্যের মধ্যে অন্যতম। ছেলে মেয়ে সবারই ত্বকের পরিচর্যার সঙ্গে সঙ্গে চুলের পরিচর্যারও যথেষ্ট প্রয়োজন রয়েছে। চুল পরিচর্যার মাধ্যমেই চুল ঝরে পড়া, গজানো, চুলের সৌন্দর্য নির্ভর করে।

সময়ের অভাবে অনেকে চুলের যত্ন নিতে পারেন না। আবার অনেকে ভুলভাবে চুল ধুতে থাকেন যা চুলকে আরো রুক্ষ করে দেয়। সুতরাং ভুলগুলোকে যদি এড়ানো যায় তাহলে চুল হয়ে উঠবে আরো সুন্দর।

ভুল#১
প্রতিদিন চুল ধোয়াটা অপ্রয়োজনীয়। আপনার যখন মনে হবে আপনার চুল এখন ধোয়া দরকার শুধু তখন চুল ধুবেন। যেমন আপনি গ্রীষ্মের সময় প্রতিদিন চুল ধুতে পারেন কিন্তু শীতকালে সপ্তাহে একবার চুল ধোয়া ভালো।

ভুল#২
প্রতি ধোয়াতে চুলে শ্যাম্পু করা ঠিক নয়। প্রতি ধোয়াতে চুলে শ্যাম্পু করতে চুল রুক্ষ হয়ে যায়।

ভুল#৩
আমরা অনেকে চুল ধোয়ার সময় স্ক্রাব করি বা মাজি। কিন্তু এটি ঠিক নয়। চুল ধোয়ার সময় আপনি আপনার আঙুল দিয়ে চুল ম্যাসাজ করুন। এতে চুল কম ভাঙবে।

ভুল#৪
গরম পানি দিয়ে গোসল করতে ভালো লাগে কিন্তু এটি চুলের জন্য ভালো নয়। গরম পানি চুল এবং ত্বক দুটোকেই শুষ্ক করে তোলে। হালকা বা কুসুম গরম পানি অথবা ঠান্ডা পানি দিয়ে চুল ধোয়া উচিত।

ভুল#৫
কয়েক ধরনের শ্যাম্পু এক সঙ্গে মিশিয়ে চুলে দেয়া ঠিক নয়। একটি শ্যাম্পু ব্যবহার করবেন এবং সেটি শেষ হয়ে গেলে আরেকটি নতুন শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

ভুল#৬
চুল অনুযায়ী ঠিক যতটুকু শ্যাম্পু দরকার ততটুকু শ্যাম্পু ব্যবহার করা উচিত। পরিমানের তুলনার বেশি শ্যাম্পুর ব্যবহার চুলের জন্য ক্ষতিকর।

ভুল#৭
চুল ধোয়ার পর থেকে যতক্ষণ চুল ভেজা থাকে চুল থেকে গন্ধ আসতে থাকে। তাই কোনো কিছু দিয়ে চুল বেঁধে না রেখে আস্তে আস্তে ঝেড়ে চুল শুকিয়ে ফেলুন। বিশেষ করে গোসলের পর পরই চুল তোয়ালে দিয়ে বেঁধে রাখবেন না।

ভুল#৮
গোসলের সঙ্গে সঙ্গে চুল আঁচড়াবেন না। এতে চুল ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ভুল#৯
আমরা সব সময় চুলের উপরিভাগ থেকে শ্যাম্পু করা শুরু করি। মাঝে মাঝে নিচের দিক থেকে শ্যাম্পু করা শুরু করুন, এতে চুল কম ঝরবে।

ভুল#১০
চুলে শ্যাম্পু করার আগেই চুল ভালো করে ধুয়ে নিন। তা না হলে অভেজা চুলে শ্যাম্পু করলে চুল আরো শুষ্ক হয়ে যাবে।

ভুল#১১
আমরা গোসলের পর চুলে কন্ডিশনার ব্যবহার করি যাতে চুল শুষ্ক না হয়। কিন্তু আপনি জানেন কী যে, কন্ডিশনার চুলের গোড়ায় লাগলে চুল ঝরে যায়। তাই চুলের গোড়ায় শ্যাম্পু করা উচিত। আর কন্ডিশনার চুলের গোড়া বাদে সমস্ত চুলে দিতে হবে।






মন্তব্য চালু নেই