মেইন ম্যেনু

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ আজ

আজ রবিবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ বছর চূড়ান্ত তালিকায় ভোটার সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটির বেশি।

এর আগে গত ২ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ করে ইসি। পরে ওই ভোটার তালিকার বিষয়ে ভোটারদের দাবি-আপত্তি নিষ্পত্তি করা হয়।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, আজ রবিবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ইসি সূত্রে জানা গেছে, বাংলাদেশে নারী ভোটার বাড়াতে নানা উদ্যোগের পরও নতুন ভোটার তালিকায় পুরুষ ভোটারের সংখ্যাই বেশি। সব জেলা, উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে ২০১৫ সালে নিবন্ধিত প্রায় ৪৪ লাখ নতুন ভোটারের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে।

এতে ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন নতুন নাগরিক অন্তর্ভুক্ত হয়েছেন। এর মধ্যে পুরুষ ২২ লাখ ৯৭ হাজার ৮৯৫ জন এবং নারী ২০ লাখ ৭০ হাজার ১৫২ জন। এ হিসাবে পুরুষ ভোটার ৫৩ শতাংশ ও নারী ভোটার ৪৭ শতাংশ, অর্থাৎ নতুন ভোটারদের মধ্যে পুরুষের চেয়ে নারী ৬ শতাংশ কম।

বিদ্যমান তালিকায় ভোটার রয়েছেন ৯ কোটি ৬২ লাখ ২৬ হাজার ৫৪২ জন। আর হালনাগাদে ভোটার হয়েছেন ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন। সব মিলে খসড়া অনুযায়ী নতুনে বছরে ভোটার সংখ্যা দাঁড়াচ্ছে ১০ কোটি ৫ লাখ ৯৪ হাজার ৫৮৯ জনে।

চূড়ান্ত তালিকায় এই সংখ্যা কিছুটা কম বেশি হতে পারে। ২০১৩ ও ২০১৪ সালের হালনাগাদে ৪৬ লাখ ৯৫ হাজার ৬৫০ জন নতুন ভোটার পাওয়া গেছে। এর মধ্যে পুরুষ ২৬ লাখ ২৯ হাজার ৫০৬ জন আর নারী ২০ লাখ ৬৬ হাজার ১৪৪ জন।

এতে পুরুষ ভোটার ৫৬ শতাংশ ও নারী ভোটার ৪৪ শতাংশ ছিল। পুরুষ-নারীর অনুপাতের ব্যবধান ছিল ১২ শতাংশ। তবে প্রয়োজনীয় সংশোধন শেষে বর্তমানে ৯ কোটি ৬২ লাখ ভোটারের যে তালিকা রয়েছে তাতে পুরুষ ৫০ দশমিক ৩৭ শতাংশ ও নারী ৪৯ দশমিক ৬৩ শতাংশ।






মন্তব্য চালু নেই