মেইন ম্যেনু

চেক রিপাবলিকের সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ

চেক রিপাবলিকের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চেক রিপাবলিকের অনাবাসী রাষ্ট্রদূত (দিল্লীতে নিবাস) মিলোস্লাভ স্টাশেক পররাষ্ট্র মন্ত্রণালয়ে বুধবার বিদায়ী সাক্ষাৎ করেন।

ওই সাক্ষাতে বাংলাদেশের পক্ষ থেকে চেক রিপাবলিকের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বাড়ানোর আগ্রহ প্রকাশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রীর দফতরের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, চেক রিপাবলিকের অনাবাসী রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাতে দেশটির সঙ্গে রাজনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। বাংলাদেশের পক্ষ থেকে চেক রিপাবলিকের প্রধানমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান হলে রাষ্ট্রদূত (দিল্লীতে নিবাস) মিলোস্লাভ স্টাশেক জানান, সামনে সুবিধাজনক সময়ে চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী ঢাকা সফর করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার বিকেলে গণমাধ্যমে পাঠানো বার্তায় বলা হয়, বাংলাদেশ ও চেক রিপাবলিকের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদারকরণ, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, প্রযু্ক্তি বিনিময় এবং শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়ের বিষয়ে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী চেক রিপাবলিকের বিশ্ববিদ্যালয়সমূহে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের পড়াশোনার সুযোগ সম্প্রসারণের বিষয়ে মতামত ব্যক্ত করলে রাষ্ট্রদূত মিলোস্লাভ স্টাশেক তা বাস্তবায়নের ব্যাপারে তার পক্ষ থেকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উভয়েই সফলভাবে দায়িত্ব পালনের জন্য রাষ্ট্রদূত স্টাশেককে অভিনন্দন জানান। তারা রাষ্ট্রদূতের সুস্বাস্থ্য ও সাফল্য এবং চেক রিপাবলিকের জনগণের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করেন।

এ সময় রাষ্ট্রদূত স্টাশেক বাংলাদেশের মানুষের আতিথেয়তার ভূয়সী






মন্তব্য চালু নেই