মেইন ম্যেনু

চেহারার যৌবন ধরে রাখার ব্যাপারে যে ভুলগুলো বিশ্বাস করছেন আপনিও!

আপনি ইতোমধ্যেই জানেন যে নিজের বয়স কম দেখানোর জন্য দামী পণ্য ব্যবহার করতে হবে, এমন কোনো কথা নেই। আবার ত্বক দ্রুত বুড়িয়ে যাওয়া রোধ করতে সানস্ক্রিন ব্যবহার করতে হবে, শীতকালেও তার ব্যতিক্রম করা ঠিক হবে না। এসব সঠিক তথ্য আপনি জানেন, কিন্তু কিছু ভুল তথ্যকেও আপনি সঠিক বলে বিশ্বাস করছেন। জেনে নিন “অ্যান্টি-এজিং” এর ব্যাপারে এসব ভুল ধারণাগুলো এবং এর পেছনের সত্য।

ভুল ধারণা ১- বয়স বোঝা যায় ত্বকের বলিরেখা এবং কুঞ্চন থেকে

মুখে বলিরেখার উপস্থিতি বয়সের জানান দেয়, এটা সত্যি। কিন্তু তার চাইতেও বেশি দেখা যায় হলো পিগমেন্টেশন, অর্থাৎ মুখে ছোপ ছোপ দাগ পড়া। যাদের মুখে এমন ফোঁটা ফোঁটা বা ছোপ ছোপ দাগ দেখা যায়, তাদের বয়স নিমিষেই ১২ বছর পর্যন্ত বেশি মনে হতে পারে।

ভুল ধারণা ২- আপনার মা-কে কমবয়সী দেখা গেলে আপনাকেও কমবয়সী দেখা যাবে

এটা অনেকেই ভাবেন। মা অথবা বাবা বেশ বয়স হয়ে যাবার পরেও নিজের রূপ, তারুণ্য ধরে রাখতে পেরেছেন, কিন্তু তারমানে এই নয় যে আপনিও পারবেন। আপনি যদি মায়ের মতো স্বাস্থ্যকর জীবনযাপন করেন তাহলে হয়তো পারবেন। কিন্তু যদি অস্বাস্থ্যকর জীবনযাপন করেন, তাহলে এই উপকারি জেনেটিক বৈশিষ্ট্য আপনার তেমন কাজে আসবে না।

ভুল ধারণা ৩- বেশ করে ময়েশ্চারাইজার মাখলেই বলিরেখা দূরে থাকবে

ময়েশ্চারাইজার দেওয়াটা ত্বকের জন্য ভালো ঠিকই। কিন্তু সেটা শুধু ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, অন্য কিছু নয়। বলিরেখা থেকে মুক্তি পেতে হলে ডার্মাটলজিস্টের সাথে কথা বলে দেখুন আপনার ত্বকে কী ধরণের যত্ন দরকার।

ভুল ধারণা ৪- বেশি রেটিনল মাখলে বেশি উপকার পাওয়া যাবে

মুখের ত্বকে তারুণ্য ধরে রাখতে অনেকেই রেটিনল ব্যবহার করে থাকেন। রেটিনল অল্প করে দিলে ত্বক ভালো থাকে, তাহলে কী আপনি বেশি করে দিতে পারবেন? না, বেশি রেটিনল ব্যবহার করলে ত্বকে জ্বালাপোড়া এবং ক্ষতির সম্ভাবনা থাকে। সব রকম অ্যান্টি-এজিং প্রোডাক্টের ক্ষেত্রেই একই কথা প্রযোজ্য। এ কারণে ওই প্রোডাক্ট যতখানি ব্যবহার করা দরকার ততটাই ব্যবহার করতে হবে।

ভুল ধারণা ৫- মুখের ব্যায়াম বয়স কমায়

মুখের বিভিন্ন এক্সারসাইজ করলে ত্বকে তারুণ্য ফিরে আসে, এমনটা মনে করতে পারেন অনেকেই, আসলে কিন্তু এটা তেমন উপকার করে না। বরং অপকারই করতে পারে। বারবার মুখের পেশি নাড়াচাড়ার ফলে ত্বকের দৃঢ়তা এবং ইলাস্টিসিটির উন্নতি হয় ঠিকই কিন্তু বলিরেখার ওপরে এর তেমন কোনো প্রভাব পাওয়া যায় না।






মন্তব্য চালু নেই