মেইন ম্যেনু

চোখের পাপড়ি ঘন লম্বা করুন প্রাকৃতিক ৪ উপায়ে

লম্বা, ঘন চোখের পাপড়ি চোখের সৌন্দর্য বৃদ্ধি করে দেয় দ্বিগুণ। ঘন পাপড়ির কারণে চোখ হয়ে ওঠে মায়াময়। ঠিক তেমনি পাপড়ি কম হলে কমে যায় চোখের সৌন্দর্য। পাপড়ির ঘাটতি পূরণ করার জন্য অনেকে ব্যবহার করেন আইল্যাশ বা নকল চোখের পাপড়ি। কিন্তু এই নকল চোখের পাপড়ি ব্যবহারের রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। যাদের চোখের অ্যালার্জি রয়েছে তাদের জন্য মাশকারা এবং আইল্যাশ ব্যবহার করা কিছুটা ঝুঁকিপূর্ণ। আর নয় নকল পাপড়ি ব্যবহার, নিজের চোখের পাপড়ি ঘন করে ফেলুন সহজ কিছু প্রাকৃতিক উপায়ে।

১। অলিভ অয়েল

একটি পুরনো মাশকারার ব্রাশ ভালো করে পরিষ্কার করে নিন। রাতে ঘুমুতে যাওয়ার আগে এই মাশকারার ব্রাশ অলিভ অয়েলে ডুবিয়ে মাশকারা দেয়ার মতো চোখের পাপড়িতে লাগিয়ে নিন। পুরো রাত এভাবে রেখে সকালে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। এভাবে নিয়মিত ২-৩ মাসের মধ্যেই দেখতে পাবেন পরিবর্তন। একই ভাবে ক্যাস্টর অয়েল ও আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন।

২। অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেলের মাঝে মাশকারা ব্রাশ ডুবিয়ে চোখের পাপড়িতে লাগান। এটি সারারাত রাখুন। সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ জোজবা অয়েল এবং এক চা চামচ ক্যামলিয়া ইনফিউসন (এসেনশিয়াল অয়েল) মিশিয়ে নিন। এটি চোখে মাশকারা দেওয়ার মত ব্যবহার করুন। এটি দিনে দুইবার ব্যবহার করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩। ডিম

একটি ডিমের সাদা অংশ এবং এক টেবিল চামচ গ্লিসারিন একসাথে ভাল করে মিশিয়ে নিন। ঘন ক্রিমি টেক্সচার যেন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। একটি তুলোর বাড এই মিশ্রণে লাগিয়ে চোখের পাপড়িতে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে তিনবার করুন। কয়েক মাসের মধ্যে চোখের পাপড়ি ঘন হয়ে যাবে।

৪। পেট্রোলিয়াম জেলি

একইভাবে রাতে ঘুমুতে যাওয়ার আগে মাশকারার ব্রাশে পেট্রোলিয়াম জেলি মেখে মাশকারা দেয়ার মতো চোখের পাপড়িতে লাগিয়ে নিন। পুরো রাত এভাবে থাকুন। সকালে ঘুম থেকে উঠে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস:

১। চোখে মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়বেন না। এতে চোখের পাপড়ি শুষ্ক এবং ভঙ্গুর হয়ে যায়।

২। চোখের পাপড়ি টানাটানি করা থেকে বিরত থাকুন।

৩। অপ্রয়োজনে আইল্যাশ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৪। ব্র্যান্ডের আইলাইনার, মাশকারা ব্যবহার করুন।

৫। ভিটামিন ই চোখের পাপড়ি বড় করতে সহায়তা করে।

৬। চোখের পাপড়ি নিয়মিত ব্রাশ করুন।






মন্তব্য চালু নেই