মেইন ম্যেনু

চোখ ধাঁধানো আইল্যান্ড অব স্কাই, স্কটল্যান্ড

আপনি কি আইল্যান্ড অব স্কাই এর নাম শুনেছেন? যদি না শুনে থাকেন তাহলে বিশ্বের অন্যতম সবচেয়ে সুন্দর জায়গাটির কথা আপনি জানেন না। অপূর্ব সুন্দর এই জায়গাটি হার মানায় স্বর্গকে। বিস্তৃত পর্বতমালা, জলপ্রপাত, নদী, নদীর দুই ধারে ফুলে ফুলে বেগুনী হয়ে থাকে পাহাড়ের সারি এর সাথে তুলনা হয় না আর কোনকিছুর। কি করবেন এখানে গেলে? আসুন জেনে নিই।

ফেইরি পুলে সাঁতার
গ্লেন ব্রিটলের চমৎকার গভীর নীল জলের পুলগুলো এর অনন্য সৌন্দর্য্যের জন্য ফেইরি পুল হিসেবে পরিচিত। কুইলিন পর্বত থেকে উৎপন্ন নদীতে প্রাকৃতিকভাবে তৈরি হয়েছে এই পুলগুলো। স্ফটিক স্বচ্ছ পুলের পানিতে সাঁতার কাটা একটি জনপ্রিয় কাজ এখানে।

থ্রি চিমনিস
এটি একটি রেস্টুরেন্ট। আইল্যান্ড অব স্কাই তে যাবেন আর এখানে খাবারের স্বাদ গ্রহণ করবেন না তা কি করে হয়? অবশ্যই এই রেস্টুরেন্টের আতিথেয়তা গ্রহণ করবেন এবং চমৎকার প্রকৃতির মাঝে চোখ এবং পেটের ক্ষুদা মিটবে দুটোই।

ওল্ড ম্যান স্টোর
পাথরের বিশাল পিলার যাকে বলা হয় ওল্ড ম্যান। ট্রেকিং করে পাড়ি জমাতে পারেন বৃদ্ধ এই পাথরখন্ড গুলোর দিকে। সবুজ পাহাড়ের মাঝে আপনার এই ভ্রমণের অভিজ্ঞতা হবে চির স্মরণীয়। অপূর্ব আকাশ, পাহাড়ের পর পাহাড়, এই পথে ট্রেকিং যেন এক প্রকার নেশা। সূর্যাস্ত দেখুন পাহাড়ের চূড়া থেকে।

সি ঈগল
একটি নৌকা ভ্রমণে বের হন। পোর্ট্রি থেকে এই ভ্রমণ আপনাকে দেখা করিয়ে দেবে সাদা লেজের ঈগলের সাথে। এরা ব্রিটেনের সবচেয়ে বড় ঈগল। বিখ্যাত এই পাখিদের সমারোহ দেখে আসুন। সাথে অসাধারণ সুন্দর প্রকৃতি তো থাকছেই।

ডানভেগান ক্যাসল
শুধু প্রাকৃতিক সৌন্দর্য্য নয়, এই আইল্যান্ডে দেখা মিলবে প্রাচীন ইতিহাসেরও। বস্তুত ডানভেগান ক্যাসলে ঐতিহাসিক সম্পদের সাথে দেখা না হলে আপনার এই ভ্রমণ অসম্পূর্ণই রয়ে যাবে। এটি স্কটল্যান্ডের সবচেয়ে পুরাতন ক্যাসল।

Loch Coruisk
এলগল থেকে একটি নৌকা ভ্রমণ আপনাকে দেবে অসাধারণ এক অভিজ্ঞতা। কুইলিন পর্বতমালায় ঘেরা এই জলাশয়ের জল স্ফটিকের মত স্বচ্ছ, আয়নার মত এখানে প্রতিবিম্বিত হয় মেঘ, পাখি, আকাশ, সূর্য, রাতের তারা, পাহাড়, নৌকা এমনকি আপনিও। অসাধারণ চোখ ধাঁধানো একটি জায়গা।

স্কাই ফেরি
গ্লেনেল্গ থেকে কাইলারহা যাওয়ার পথটি ভীষণ সুন্দর। যেতে ফেরি হয়ে। পথের দুইদিকের স্বর্গীয় সৌন্দর্য্য আপনাকে হতবাক করে দেবে। মিস করবেন না এই পথটি।






মন্তব্য চালু নেই