মেইন ম্যেনু

ছক্কা নম্বর ৬০০!

বোলারদের কাছে ক্রিস গেইল আতঙ্কের অন্য নাম, প্রতিপক্ষ অধিনায়কের কাছে অস্বস্তির আর ক্রিকেট বিশ্বের চোখে বিধ্বংসী এক ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালার ঝুলিতে এরই মধ্যে জমা পড়েছে অজস্র রেকর্ড। এবার সেই ঝুলি আরও একটু সমৃদ্ধ হলো। ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে ৬০০টি ছক্কা মারার বিরল এক গৌরব অর্জণ করে ফেললেন তিনি।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিটের বিপক্ষে গেইল খেলতে নেমেছিলেন মেলবোর্ন রেনেগার্ডসের হয়ে। এদিনই ব্রিসবেন হিটের বোলারদের মাত্র দুইবার বাউন্ডারির বাইরে উড়িয়ে মারেন গেইল। তাতেই নিজেকে অনন্য উচ্চতা নিয়ে গেলেন ক্যারিবীয় এই ব্যাটিং দানব।

জাতীয় দল আর ক্লাব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে এ নিয়ে ৬০০তম ছক্কা হাঁকালেন গেইল। শুধু তাই নয়, টি-টোয়েন্টি ক্রিকেটে বাউন্ডারিও হাঁকিয়েছেন ৬০০’র বেশি। মেলবোর্ন রেনেগার্ডসের বিপক্ষে দুটি বাউন্ডারিও মারেন তিনি। এ নিয়ে মোট ৬৫৩টি বাউন্ডারি হাঁকালেন ক্যারিবীয় এই ব্যাটসম্যান।

গেইলের মতো আর কেউ টি-টোয়েন্টিতে ৬০০টি ছক্কা মারতে পারেননি। বলা যায় ছক্কা মারার রেকর্ড ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছেন তিনি। তার পেছনে রয়েছেন গেইলের স্বদেশি কাইরন পোলার্ড। তিনি মেরেছেন ৩৮৮টি ছক্কা, গেইলের চেয়েও ২১২টি কম। ২৯০টি ছক্কা মেরে তৃতীয় স্থানে রয়েছেন ম্যাককালাম।

তবে, বাউন্ডারি হাঁকানোর ক্ষেত্রে এখনও শীর্ষে উঠতে পারেননি গেইল। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি স্টার ব্র্যাড হজ সর্বোচ্চ ৬৬৪টি বাউন্ডারির মার মারেন। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম মেরেছেন ৬০৫টি।

মাতৃভূমি ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি টুর্নামেন্ট মাতিয়েছেন এই বাঁ-হাতি ওপেনার।






মন্তব্য চালু নেই