মেইন ম্যেনু

ছবি তুলে জিতে নিন ৮০ হাজার টাকা

ছবি তুলে সর্বনিম্ন ৮০ হাজার টাকা জিতে নেয়ার সুযোগ সৃষ্টি করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতিষ্ঠানটি মূলত এশিয়া অঞ্চলের বিভিন্ন দেশে মানুষের দৈনন্দিন জীবনে জলবায়ু পরিবর্তনের প্রভাব জানতে একটি ভিন্নধর্মী প্রতিযোগিতার আয়োজন করেছে। জলবায়ু পরিবর্তনের ফলে মানুষের প্রাত্যহিক জীবনে কোন কোন প্রভাব লক্ষ করা যায় এমন ছবি উঠিয়ে তা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরে পাওয়া যাবে বিভিন্ন পুরস্কার।

শুক্রবার ম্যানিলা-ভিত্তিক দাতা সংস্থাটি একটি ফটো তোলা প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে। সংস্থার এক্সটারনাল রিলেশন শাখার প্রিন্সিপাল ডিরেক্টর সতিন্দর বিন্দ্রা বলেছেন, ‘একটি ছবি হাজার শব্দের কথা প্রকাশ করে। তাই এশীয় অঞ্চলের দৈনন্দিন জীবনে জলবায়ু পরিবর্তনের প্রভাব জানতে আমরা ছবি তুলে তা সবার জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। এরই অংশ হিসেবে আয়োজন করা হয়েছে এই প্রতিযোগিতার।’

তিনি বলেন, ‘এশীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব খুব বেশি। চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠেয় এ বিষয়ক উচ্চ পর্যায়ের সভায় পরবর্তী কার্যক্রম ঠিক করা হবে। কিন্তু তার আগে এ অঞ্চলের জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে আমাদের জানা দরকার।’

প্রসঙ্গত, চলতি বছরের ডিসেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় উচ্চ পর্যায়ের সভাটি অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এই ছবি তোলা প্রতিযোগিতায় অংশ নিতে হলে একজন ব্যবহারকারীর ইনস্টাগ্রাম-এ অ্যাকাউন্ট থাকতে হবে। আপনার চারপাশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবটি ছবি আকারে তুলে #Click4Climate কথাটি হ্যাশট্যাগ দিয়ে এডিবির সঙ্গে ট্যাগ দিয়ে ইনস্টাগ্রামে পোস্ট করতে হবে। সঙ্গে ১’শ শব্দে ছবির বর্ণনা দিতে হবে। বেশি ব্যবহারকারীর দেখার উদ্দেশ্যে সেই ছবি ফেসবুক ও টুইটারেও শেয়ার দেওয়া যাবে।

একজন ব্যবহারকারী যত খুশি ছবি পোস্ট করতে পারবেন। ছবি পোস্ট করা যাবে চলতি বছরের ১৩ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অংশগ্রহণকারীদের পোস্ট করা সকল ছবির মধ্য থেকে একটি প্যানেল সেরা ছবি বাছাই করবে। প্রতিযোগিতার প্রথম বিজয়ী পাবেন ১৬ জিবি র‌্যামের একটি নতুন আইফোন-৬ বা সমপরিমাণের টাকা। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী পাবেন একটি মিনি আইপ্যাড বা সমপরিমাণের টাকা। এ ছাড়া সবচেয়ে বেশি লাইক পাওয়া তিনটি ছবির পোস্টকারী পাবেন ১’শ মার্কিন ডলার বা প্রায় ৮০ হাজার টাকা।






মন্তব্য চালু নেই