মেইন ম্যেনু

ছালসহ মুরগির মাংস খাওয়া শরীরের জন্য উপকারী

ছালসহ মুরগি খাওয়ার কথা উঠলে, এক গজ লম্বা জিভ বের করে সরে যাওয়ার লোকই বেশি। কিন্তু এত ঘৃণা নিয়ে ফেলে দিচ্ছেন যে জিনিসটি, সেটির কিন্তু গুণাগুণের লিস্ট লম্বা। জানেন কি?

জেনে রাখুন, এনিয়ে দীর্ঘ সমীক্ষা কিন্তু বলছে শরীরের জন্য উপকারী মুরগির ছাল। একথা সত্যি যে, মুরগির ছালেই জমে থাকে প্রচুর ফ্যাট। তবে ছালে জমে থাকা ফ্যাটের অনেকটাই অসম্পৃক্ত চর্বি, যা শরীরের পক্ষে উপকারী। খবর জিনিউজের।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের রিপোর্ট অনুযায়ী, চিকেন স্কিন বা ছালেই লুকিয়ে অসম্পৃক্ত চর্বির ভাণ্ডার। কোলেস্টেরল কমানো কিংবা ব্লাড প্রেশার লেভেল স্বাভাবিক রাখার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে অসম্পৃক্ত চর্বির। হার্ট সুস্থ রাখতেও উপযোগী অসম্পৃক্ত চর্বি। মুরগির ছালে থাকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড।

সঠিক পরিমাণে শরীরে গেলে যা বহু রোগের দাওয়াই । সমীক্ষা রিপোর্টে প্রকাশ, এক আউন্স বা ২৮.২৫ গ্রাম চিকেন ছালে মাত্র ৩ গ্রাম সম্পৃক্ত চর্বি থাকে যা ফ্যাট বাড়ায়, তুলনায় অসম্পৃক্ত চর্বির পরিমাণ প্রায় ৮ গ্রাম, যা দেহের পক্ষে উপকারী।

তবে হ্যাঁ, অবশ্যই মাত্রাতিরিক্ত নয়, ছালসমেত মুরগি খেলেও তা মেপে খাওয়া জরুরি। ছালসমেত রান্না করা মুরগি রসনাতৃপ্তিতেও তুলনাহীন। এখন কীভাবে ছালসমেত চিকেন রান্না হবে, সেই বিষয়েও নজর দেওয়া দরকার। ঝাল-মশলা মাখিয়ে, ডোবা তেলে ভেজে রান্না করা চিকেন থেকে কিন্তু মোটেই মিলবে না কোনও খাদ্যগুণ।






মন্তব্য চালু নেই