মেইন ম্যেনু

ছিটমহলে যৌথ জরিপ শুরু

ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহলে যৌথ জরিপ কার্যক্রম শুরু হয়েছে আজ সোমবার। এরই মধ্যে জরিপকাজে অংশ নেওয়া সদস্যদের প্রশিক্ষণও অনুষ্ঠিত হয়েছে। জরিপে অংশ নিতে গত শনিবার বাংলাদেশ থেকে ৩৪ সদস্যের একটি দল ভারতে যায়। একই দিন ভারত থেকে বাংলাদেশে আসে ৬৮ সদস্যের একটি দল। জরিপকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০১১ সালে অনুষ্ঠিত যৌথ জনগণনার তথ্যকে ভিত্তি করেই এবারের জরিপ চলছে। ওই জনগণনার পর ছিটমহলে কারো বিয়ে হয়েছে কি না, কেউ মারা গেছেন কি না, কোনো শিশুর জন্ম হয়েছে কি না এসব তথ্য সংগ্রহ করা হবে।

এ ছাড়া বাংলাদেশের অভ্যন্তরে থাকা এসব ছিটমহলের বাসিন্দারা কোন দেশের নাগরিকত্ব গ্রহণ করবেন, সেই তথ্য সংগ্রহ করবেন জরিপকারীরা। নাগরিকত্ব নিয়ে কেউ ভারতে যেতে চাইলে তাঁর ছবিও তুলে নেবেন তাঁরা। প্রতিটি ছিটমহলের বাড়ি বাড়ি গিয়ে এসব তথ্য সংগ্রহ করা হবে। গতকাল বাংলাদেশের ভেতরে থাকা ভারতীয় ছিটমহলে জরিপকাজে অংশ নেওয়া ভারতীয় দল এবং তাঁদের সহায়তায় কাজ করা বাংলাদেশিদের নিয়ে আলোচনা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা পরিষদে রবিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ সময় জরিপকারীদের কর্মএলাকাও ভাগ করে দেওয়া হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, অপেক্ষাকৃত ছোট ছিটমহলগুলোতে প্রতিটির জন্য দুজন ভারতীয় এবং একজন বাংলাদেশি জরিপকারী কাজ করবেন। তাঁদের সহায়তায় থাকবেন একজন তত্ত্বাবধায়ক (সুপারভাইজার)। লোকসংখ্যা ও আয়তনের দিক থেকে বড় ছিটমহলগুলোতে এর দ্বিগুণ জরিপকারী কাজ করবেন বলে জানা গেছে।






মন্তব্য চালু নেই