মেইন ম্যেনু

ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

আসন্ন ঈদুল আজহার ছুটিতে গ্রাহকদের সুবিধার্থে সব ব্যাংকের অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল বুধবার রাতে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

ব্যাংকের মহাব্যবস্থাপক মো. ইস্কান্দার মিয়া স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম, পিওএস নেটওয়ার্ক, ইপেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন সেবা চালু এবং পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে হবে।

ঈদুল আজহার ছুটিতে গ্রাহকদের নগদ টাকার জোগান দিতে পয়েন্ট অব সেলস (পিওএস) নেটওয়ার্ক সার্বক্ষণিক চালু রাখারও নির্দেশ দেওয়া হয়। এ সময় গ্রাহকরা যাতে হয়রানির শিকার না হয় এবং এটিএম বুথের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করারও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, এসব সেবা থেকে গ্রাহকের যেকোনো অঙ্কের লেনদেন মোবাইলের এসএমএস অ্যালার্টের মাধ্যমে সংশ্লিষ্ট গ্রাহককে জানাতে হবে। কোনো কারণে পিওএস বন্ধ থাকলে আগেই তা গ্রাহকদের অবহিত করতে হবে। এ ছাড়া অনলাইন ইপেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক ও কার্ড ছাড়া লেনদেনের ক্ষেত্রে দুই স্তর বিশিষ্ট নিশ্চিতকরণ ব্যবস্থা চালু, সার্বক্ষণিক হেল্পলাইন সাপোর্ট দেওয়ার নির্দেশনা রয়েছে। এসব বিষয়ে গণমাধ্যমে প্রচার-প্রচারণার ব্যবস্থা করতে হবে বলে জানানো হয়।

প্রতি ঈদের ছুটিতে বন্ধের কারণে এটিএম বুথগুলোতে টাকার ঘাটতি দেখা দেয়। নগদ টাকা সংগ্রহের ক্ষেত্রে হয়রানির শিকার হন গ্রাহকরা। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে আগাম সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়েছে।

ঈদুল আজহা উপলক্ষে ১২-১৪ জুলাই পযন্ত তিনদিনের সাধারণ ছুটি হলেও প্রধানমন্ত্রীর বিশেষ ক্ষমতাবলে তা আরো একদিন বৃদ্ধি করা হয়। তার আগে দুদিন শুক্র ও শনিবার হওয়ায় মোট ছুটি দাঁড়ায় টানা ছয়দিন। সরকারি ছুটির সঙ্গে মিল রেখে এ সময় দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রমও বন্ধ থাকবে।






মন্তব্য চালু নেই