মেইন ম্যেনু

ছেলেরা সচরাচর যে ১০টি মিথ্যা বলে

সম্প্রতি করা এক গবেষণায় অবাক করা তথ্য বেরিয়ে এসেছে। এতে বলা হয়েছে, নারীদের চেয়ে পুরুষরা মিথ্যা কথা বেশি বলে। তবে মিথ্যার কিন্তু বিভিন্ন ধরন রয়েছে। যেমন পুরুষেরা বেশিরভাগ সময়ই অহেতুক ঝামেলা এড়াতে এবং সঙ্গীকে খুশি রাখতে মিথ্যা বলে।

এতে গেলো মিথ্যা বলার প্রথম পর্যায়। প্রথম ধাপ উৎরে যাওয়ার পরে দ্বিতীয় পর্যায়ে ধরা পড়ার বা নাক কাটার ভয়ে আবারো চালিয়ে যান মিথ্যা। এভাবেই চলতে থাকে মিথ্যার চক্র।

১. আমি ওই নারীকে দেখিনি: সঙ্গীকে প্রায়ই এই মিথ্যাটি বলেন পুরুষ। অন্য কোনো নারীকে দেখে তার মধ্যে যে ভালোলাগার আবির্ভাব হয়, সেটি লুকানোর জন্যেই এমনটি করেন বেচারা পুরুষ।

২. আমি ধূমপান কখনোই করি নাই: নারীর মন পেতে এবং সঙ্গীনীর সঙ্গে সুন্দর ও শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পুরুষরা প্রায়ই এই মিথ্যাটি বলেন। এমনকি সঙ্গীনীর আড়ালে ধূমপান করে বাণী দেন আমি কখনোই ধূমপান করি না, এসব ঘৃণা করি ইত্যাদি।

৩. তোমাকে চমকে দেয়ার জন্যেই এই আয়োজন: বিষয়টি যদি এমন হয় যে কোনো বিশেষ দিন বা ক্ষণ আপনি সাময়িক ভুলে গেছেন। কিন্তু আপনার পুরুষ সঙ্গী বেমালুম ভুলে বসে আছে। মনে রাখবেন পুরুষেরা কখনোই এটি স্বীকার করবেন না। আপনি তাকে যখন মনে করিয়ে দেবেন উনি খুব বুদ্ধিমত্তার সঙ্গে উত্তর দেবে আমি তো তোমাকে চমকে দেয়ার জন্যে কিছু বলেনি। আসলে আমার মনে ছিল।

৪. চাকরি হারানোর পর: কর্মক্ষেত্রে গোলাপী চিঠিটি হাতে নিয়ে বিপর্যস্ত পুরুষ বলেন, এই প্রতিষ্ঠানে কাজ করার সব যোগ্যতা আমার রয়েছে এবং সুযোগ পেলে আরও কিছু করতে পারতাম।

৫. লক্ষ্য অর্জনে সফল হওয়ার পর: অনেকের যোগ্যতা সত্ত্বেও এই পর্যায়ে আসতে পারেনি। শুধুমাত্র আমার অন্তর্নিহিত অহংকারই আমাকে এখানে এনেছে।

৬. তোমাকে ছাড়া একদিনও থাকতে পারবো না: এর চেয়ে বড় মিথ্যা আর হয় না! সঙ্গীকে খুশি করতে পুরুষ প্রায়ই এই মিথ্যাটি বলেন। কিন্তু আপনি একদিন অন্য কোথাও যান দেখবেন আপনার সেই অন্ধ প্রেমিকটি আনন্দ আয়োজনের ব্যবস্থা করে ফেলেছে। অথবা চলে গিয়েছে অন্য কোনো বান্ধবীকে নিয়ে বেড়াতে।

৭. আমি ঘুমাইনি, চিন্তা করছিলাম: মুভি দেখতে দেখতে বা অফিসের কাজের ফাঁকে একটু হালকা ঘুম দিয়ে উঠে পুরুষ প্রায়ই বলেন আমি তো ঘুমাইনি, চিন্তা করছিলাম।

৮. আমি কখনোই ভুলি নাই: হয়তো ভুলবশত কোনো পার্টিতে আসতে পারেননি, ব্যস নিজেকে বাঁচানোর জন্যে আমি তো সময় পাইনি, তাই আসি নাই। কিন্তু আমি এই দিনটি ভুলে যায়নি!

৯. আমরা এই বিষয়টি নিয়ে সারাক্ষণ চিন্তা করবো না: তবে এই মিথ্যাটি পুরুষ এবং নারী সমানভাবে বলে থাকেন। নিজেদের মধ্যে উদ্বেগের কিছু হলেই একে অপরকে সান্তনা দিয়ে বলেন আমরা সারাক্ষণ বিষয়টি নিয়ে চিন্তা করবো না। কিন্তু অবাক করা বিষয় হলো দু’জনই সারাক্ষণ বিষয়টি নিয়ে ভাবেন।

১০. টাক পড়েছে সত্যি, তবে এটি আমার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই: টাক পড়লে পুরুষ একটি সাধারণ মিথ্যা বলে থাকেন আর সেটি হচ্ছে, টাক পড়লেও এটি আমার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই।






মন্তব্য চালু নেই