মেইন ম্যেনু

ছোটখাটো পোড়া সারিয়ে তুলুন রান্নাঘরের টুকিটাকি দিয়ে

রান্না করবেন আর হাত পোড়াবেন না তা কি হয়? যত সাবধানই থাকুন না কেন রান্না করার সময় হাতে তেলের ছ্যাঁকা লাগেই। ভাতের মাড় ফেলতে গিয়ে কিংবা রান্না করতে গিয়ে চট করে হাত পোড়ানোর অভিজ্ঞতা প্রায় সবারই আছে। ছোটখাটো এই সমস্যার সমাধান আপনার ঘরেই রয়েছে। রান্নাঘরে থাকা টুকিটাকি দিয়ে সারিয়ে ফেলতে পারেন পোড়া ত্বক।

১। ঠান্ডা পানি

পোড়া স্থানটি সাথে সাথে কয়েক মিনিট ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এছাড়া ঠান্ডা পানির সেঁক দিতে পারেন পোড়া স্থানে। এটি কয়েক ঘণ্টা পর পর করুন। বরফ ব্যবহার করবেন না, এটি রক্ত প্রবাহে বাঁধা সৃষ্টি করে এতে সংবেদনশীল টিস্যুর ক্ষতি হতে পারে।

২। কাঁচা আলু

আলু কয়েক টুকরা কেটে নিন। এবার এই আলু পোড়া জায়গা লাগিয়ে নিন। ভাল করে লাগাবেন যাতে আলুর রস পোড়া জায়গাটায় লাগে। এছাড়া আলু কুচি করে রস বের করে নিন। এই রস পোড়া স্থানে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। আলুর অ্যান্টি ইনফ্লামেটরী উপাদান ত্বককে ঠান্ডা করে দেয়।

৩। নারকেল তেল এবং লেবুর রস

এক চা চামচ নারকেল তেলের সাথে লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি পোড়া দাগের স্থানে লাগান। নারকেল তেলে ভিটামিন ই এবং ফ্যাটি এসিড, লরিক এসিড, আছে যা অ্যান্টি ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি অ্যান্টিঅক্সিডেন্টের উপাদান। এগুলো ত্বকের জ্বলাপোড়া রোধ করে থাকে।

৪। টি ব্যাগ

ঠান্ডা পানিতে ২-৩টি টি ব্যাগ ভিজিয়ে নিন। এবার এই ঠান্ডা পানিটি পোড়া স্থানে লাগান। আরেকটি উপায়ে টি ব্যাগ ব্যবহার করতে পারেন। ৩-৪টি টি ব্যাগ, ২ কাপ পুদিনা পাতা ৪ কাপ পানিতে ফুটিয়ে নিন। ঠান্ডা করে এই পানি পোড়া স্থানে ব্যবহার করুন। এত ঝামেলা না করতে চাইলে ২-৩ টি টি ব্যাগ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে পোড়া স্থানে লাগান। দেখবেন জ্বালাপোড়া একদম গায়েব হয়ে গেছে।

৫। অ্যালোভেরা

অ্যালোভেরা পাতা কেটে এর থেকে জেল বের করে নিন। এবার এই জেল পোড়া স্থানে লাগান।

আপনি চাইলে অ্যালোভেরা জেলের সাথে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। এটি পুড়ে যাওয়া স্থানের জ্বলাপোড়া কমিয়ে দেবে নিমিষে। অ্যালোভেরা গাছের জেল দেওয়া সম্ভব না হলে অ্যালোভেরা ক্রিম ব্যবহার করতে পারেন।

৬। দুধ

দুধে থাকা প্রোটিন এবং ফ্যাট পোড়া অংশের জ্বালাপোড়া কমিয়ে দেয়। পোড়া স্থানটি ১৫ মিনিট ঠান্ডা দুধে ভিজিয়ে রাখুন। ফুল ফ্যাট ঠান্ডা টকদই দুধের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।






মন্তব্য চালু নেই