মেইন ম্যেনু

ছয় ভাবে পানি পান বিপদের কারণ!

সুস্থ থাকতে, ওজন কমাতে পর্যাপ্ত পানি পান প্রয়োজন। চিকিৎসক থেকে ডায়েটিশিয়ান, সকলে এ কথা বলে থাকেন। তবে জানেন কি পানি যদি ঠিকঠাক নিয়ম মেনে না খান তাহলে হতে পারে গুরুতর শারীরিক সমস্যা। জেনে নিন সুস্থ থাকতে কোন কোন সময়ে পানি খাওয়া এড়িয়ে চলবেন।

খাওয়ার মাঝে: অনেকেই পানি ছাড়া খেতে পারেন না। খেতে খেতে পানি খাওয়ার অভ্যাস যথেষ্ট ক্ষতিকারক। উত্‌সেচকের ঘনত্ব কমে যাওয়ার ফলে হজমে সমস্যা হয়।

খাওয়ার ঠিক আগে: পানি খেয়েই সঙ্গে সঙ্গে খাবার খাওয়া উচিত্ নয়। এতে হজমে সমস্যা হবে। খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে পানি খান। এতে হজম ভাল হবে।

খাওয়ার ঠিক পরে: খাওয়ার ঠিক আগেই যেমন পানি খাওয়া উচিত্ নয়, তেমনই খাওয়ার ঠিক পরে পানি খেলে অম্বল হওয়ার, ঢেকুর ওঠার সম্ভবনা প্রবল। খাওয়ার অন্তত এক ঘণ্টা পর পানি খান।

বরফ ঠান্ডা: পানি খাওয়ার সময় তাপমাত্রা খেয়াল রাখুন। ঘরের তাপমাত্রায় থাকা পানি খাওয়ার চেষ্টা করুন। ঠান্ডা পানি যতটা সম্ভব না খাওয়ার চেষ্টা করুন।

পরিষ্কার পানি: বাইরের পানি যতটা সম্ভব না খেতে পারলেই ভাল। বাড়ি থেকে পানি নিয়ে বেরোন। যেখানে ওয়াটার পিউরিফায়ার নেই সে সব জায়গার পানি না খাওয়ার চেষ্টা করুন।

ক্লোরিন: অনেক সময় পানি পরিষ্কার, স্বচ্ছ রাখতে ক্লোরিন মেশানো হয়। এই ক্লোরিন কিন্তু কিডনি, লিভার, থাইরয়েড ও হার্টের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। শরীর থেকে ভিটামিন ই শুষে নেয় ক্লোরিন। তাই পানি ক্লোরিনের গন্ধ বেরোলে সেই পানি খাবেন না।






মন্তব্য চালু নেই