মেইন ম্যেনু

ছয় মাস গর্ভকালীন সময়ে করুন এই কাজগুলো

আপনি কি ছয় মাসের গর্ভবতী? এই সময় আপনার শিশুটি অনেকখানি বড় হয়ে যায়। প্রতি মাসে আপনি এর পরিবর্তন দেখতে পাবেন, নতুন নতুন লক্ষণ, নতুন নতুন অনুভূতি হবে আপনার। এই পরিবর্তনগুলো স্বাভাবিক, তবে আপনাকে প্রতিনিয়ত সতর্ক থাকতে হবে অনাগত শিশুর স্বাস্থ্য সম্পর্কে। কিছু কাজ আছে যা এই সময়ে করা উচিত প্রতিটি মায়ের।

১। গ্লুকোজ পরীক্ষা করুন

গর্ভকালীন সময়ে ২৪ থেকে ২৮ সপ্তাহের মধ্যে আপনার রক্তে গ্লুকোজ পরীক্ষা করতে হবে। এর মাধ্যমে আপনার ডায়াবেটিস আছে কিনা তা পরীক্ষা করা যাবে। এই পরীক্ষা করার জন্য এক গ্লাস গ্লুকোজযুক্ত বা চিনি মিশ্রিত পানি পান করবেন, এক ঘন্টা পর রক্ত পরীক্ষা করবেন। পরিবারে যদি ডায়াবেটিসের ইতিহাস থাকে তবে প্রতিদিন একবার গ্লুকো মিটার দিয়ে গ্লুকোজ পরীক্ষা করে নিন।

২। চিকিৎসক নির্দিষ্ট করা

আপনি হয়তো কয়েকজন চিকিৎসকের পরামর্শ নিয়ে থাকবেন গর্ভকালীন সময়ে। কিন্তু ৬ মাস চলাকালীন সময় আপনাকে একটি নির্দিষ্ট চিকিৎসক নির্ধারণ করে নেওয়া উচিত। এছাড়া পরিচিত কোন ধাত্রী বা অভিজ্ঞ কোন ব্যক্তির সাথে কিছু সময় কাটান। এটি আপনার স্ট্রেস বা চিন্তা কমাতে সাহায্য করবে।

৩। নতুন কিছু উপসর্গ দেখা দেওয়া

এই সময়ে প্রতিটি গর্ভবতী মহিলাদের নতুন কিছু শারীরিক পরিবর্তন এবং উপসর্গ দেখা দিয়ে থাকে। যেমন গ্যাস্টিকের সমস্যা, বুক জ্বালাপোড়া করা, ব্যাক পেইন ইত্যাদি এই সময় দেখা দিয়ে থাকে। এই বিষয়গুলো নিয়ে চিন্তা না করে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। রাতে পিঠ বা পা ম্যাসেজ আপনাকে অনেক খানি আরাম দিয়ে থাকবে।

৪। কেগেল ব্যায়াম

আপনি কি কেগেল ব্যায়াম (সাধারণত পেলভিক এরিয়া তে এই ব্যায়াম করা হয়) করছেন? ব্যায়াম শুরু করতে চাইলে এটি সবচেয়ে ভাল সময়। অভিজ্ঞ কোন ব্যক্তির কাছ থেকে শিখে নিন এই ব্যায়াম। ছয় মাস সময় আপনার শিশুটি বড় হতে থাকে, যার কারণে আপনার অভ্যন্তরীণ অঙ্গে চাপ অনুভূত হয়। এই ব্যায়ামটি আপনার ব্লাডার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

৫। আরামদায়ক ম্যাটারনিটি ড্রেস কিনুন

মাতৃত্বকালীন কেনাকাটা শুরু করুন। আপনার পোশকের প্রকৃত সাইজ থেকে কিছুটা বড় সাইজের পোশাক কেনার উপযুক্ত সময় এটি। নিজের পছন্দমত কিছু পোশাক কিনে ফেলুন।

৬। কিছু খাবার এড়িয়ে চলুন

এই সময় আপনার শিশুটি বড় হতে থাকে। তাই এইসময় পুষ্টিকর খাবার খাওয়া খুবই জরুরি। এর সাথে কিছু খাবার আছে যা অব্যশই এড়িয়ে চলা উচিত। কিছু খাবার আছে যা গর্ভকালীন সময় প্রতিটি গর্ভবতী নারীকে এড়িয়ে চলা উচিত। এই সময়টি খাবার এবং ডায়েট চার্ট এর দিকে বিশেষ নজর রাখা উচিত।






মন্তব্য চালু নেই