মেইন ম্যেনু

জঙ্গি অর্থায়নে ব্যাংকগুলোকে সতর্ক করলো কেন্দ্রীয় ব্যাংক

জঙ্গি অর্থায়নে নজরদারি আরও বাড়াতে ব্যাংকগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। জঙ্গি অর্থায়ন ও মানি লন্ডারিং কার্যক্রম প্রতিরোধে বুধবার (২০ জুলাই) ৫৬টি তফসিলি ব্যাংকের সঙ্গে জরুরি বৈঠক থেকে এ সতর্ক করা হয়।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নওশাদ আলী চৌধুরী বলেন, আমরা ৫৬টি ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। বৈঠকে সাম্প্রতিক সময়ে সংঘঠিত সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে সবাইকে সতর্ক হতে বলা হয়েছে। জঙ্গি ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কোনো ব্যাংক ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন ডেপুটি গভর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান। বৈঠকে বিএফআইইউর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমিন জানান, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জঙ্গি অর্থায়ন কিংবা মানি লন্ডারিং বিষয়ে আরও সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কোনো লেনদেন নিয়ে সন্দেহ হলে বিদ্যমান আইনে তাৎক্ষণিকভাবে বিএফআইইউকে তথ্য দিতে বলা হয়েছে। এ ছাড়া যেকোনো ধরনের নিরাপত্তা হুমকি মোকাবিলায় স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে।






মন্তব্য চালু নেই