মেইন ম্যেনু

জঙ্গি অর্থায়ন: সিঙ্গাপুরে চার বাংলাদেশির সাজা

গত এপ্রিলে সন্ত্রাসবাদে অর্থ জোগানের অভিযোগে সিঙ্গাপুরে গ্রেপ্তার চার বাংলাদেশিকে দুই থেকে পাঁচ বছর মেয়াদে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। মঙ্গলবার সিঙ্গাপুরের সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস এ তথ্য জানিয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন মিজানুর রহমান, রুবেল মিয়া, মো. জাবেদ কায়সার ওরফে হাজি নুরুল ইসলাম সওদাগর ও সোহেল হাওলাদার ওরফে ইসমাইল হাওলাদার। এদের মধ্যে দলনেতা মিজানুর রহমানের পাঁচ বছর, সোহেলকে দুই বছর এবং জাবেদ ও রুবেলকে ৩০ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত ৩১ মে দোষ স্বীকার করেছিলেন তারা।

রায়ে দণ্ডের কারণ হিসেবে বলা হয়, গ্রেপ্তারকৃতরা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছিলেন এবং তারা বিশ্বের সবচেয়ে ভয়ংকর সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটে অর্থ জোগান দিচ্ছিলেন।

গত এপ্রিলে সিঙ্গাপুরের অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের আওতায় ৬ বাংলাদেশিকে আটক করা হয়। পুলিশ জানিয়েছে, এরা সিরিয়া ও ইরাকে যুদ্ধরত সন্ত্রাসী গোষ্ঠী আইএসে যোগ দেওয়ার পরিকল্পনা করছিলেন। তবে মধ্যপ্রাচ্যে পাড়ি জমানো কঠিন হয়ে পড়ায় তারা মত পাল্টান। নিজেরাই আইএসের বাংলাদেশ শাখা নাম দিয়ে সংগঠন খুলে ফেলেন। এসব বাংলাদেশি দেশে ফিরে সহিংস কর্মকাণ্ডের মধ্য দিয়ে সরকার উৎখাত, একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা এবং তা ইরাক ও সিরিয়ায় আইএস ঘোষিত খেলাফতের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করেন। এদের মধ্যে রুবেল মিয়া গ্রুপের প্রধান অর্থ জোগানদার হিসেবে কাজ করতেন। অন্যদিকে জাবেদ কায়সার দেখভাল করতেন প্রচার-প্রচারণা।

গ্রেপ্তারকৃত ছয়জনের মধ্যে দৌলতুজ্জামান ও লিয়াকত আলী মামুন জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করেছেন।






মন্তব্য চালু নেই