মেইন ম্যেনু

জনজীবন ভাষা ও সংস্কৃতি বিষয়ক সম্মেলন শুরু সোমবার

ওমর ফারুক সোহান: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামী ২২ফেব্রুয়ারি থেকে ২৪ফেব্রুয়ারি ২০১৬ গণ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘প্রতিবেশীকে জানুন’ প্রতিপাদ্যে বাংলাদেশের প্রতিবেশী রাজ্যসমূহের জনজীবন, ভাষা ও সংস্কৃতি বিষয়ক একটি সম্মেলনের আয়োজন করা হয়েছে ।

উক্ত সম্মেলনে বিহার, উড়িষ্যা, ঝাড়খণ্ড, পশ্চিমবাংলা, আসাম, মনিপুর, মেঘালয়, নাগালাণ্ড, অরুণাচল, ত্রিপুরা ও উত্তর প্রদেশের শিক্ষাবিদ, কবি, সাহিত্যিক ও গবেষকগণ যোগ দেবেন ।

শনিবার (২০ ফেব্রুয়ারী) বেলা ১২টায় গণ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সম্মেলনটির আহ্বায়ক প্রফেসর মনসুর মুসা।

সম্মেলনে বক্তারা আঞ্চলিক সাহিত্যসমূহের সাম্প্রতিক ধারাপ্রকৃতি, ধর্ম ও সাম্প্রদায়িকতা, ভাষার বৈচিত্র্য, উচ্চশিক্ষা ও বিজ্ঞানে মাতৃভাষার ব্যাবহার, নারীর ক্ষমতায়ন প্রভৃতি বিষয়ে প্রবন্ধ পাঠ করবেন ।

২২ ফেব্রুয়ারি সকাল ৯.৩০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফারজানা ইসলাম সম্মেলনের উদ্ভোধন করবেন । উদ্ভোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মেসবাহউদ্দিন আহমেদ । অ্যামিরেটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী সম্মেলনের মূল বক্তব্য উপস্থাপন করবেন ।

২২ ও ২৪ ফেব্রুয়ারি সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ ভবনে এবং ২৩ ফেব্রুয়ারি .জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

জনজীবন, ভাষা ও সংস্কৃতি নিয়ে গণ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে প্রথমবারের মত সম্মেলনটি আয়োজিত হতে যাচ্ছে। সংবাদ সম্মেলনে গণবি’র উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দীন আহমেদ, রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন মাহমুদ শাহ কোরেশী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ড. আবুল কালাম আজাদসহ প্রমূখ উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই