মেইন ম্যেনু

জরিপে হিলারি-ট্রাম্পের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

এক জরিপে উঠে এসেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ও সিবিএস নিউজ-পরিচালিত সবশেষ জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপের তথ্য বিশ্লেষণে বলা হয়েছে, ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি এবং রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প যার যার অবস্থান থেকে জয়ের জন্য আত্মবিশ্বাসের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন। নির্বাচনে আট সপ্তাহের কম সময় আগে দেখা যাচ্ছে, ভোটার সমর্থনে তাদের মধ্যে ব্যবধান সামান্য।

জরিপে ফলাফলে বলা হয়েছে, জাতীয় পর্যায়ে হিলারির ভোটার সমর্থন রয়েছে ৪৬ শতাংশ এবং ট্রাম্পের রয়েছে ৪৪ শতাংশ। তবে রিপাবলিকান ভোটারদের মধ্যে ট্রাম্পের দিকে ঝুঁকেছেন, কিন্তু স্থির নন, তাকেই ভোট দেবেন, তাদের হিসাবে ধরে এ ফল তৈরি করা হয়েছে। এ ধরনের সংখ্যা বাদ দিলে হিলারির সমর্থন ৪৬ শতাংশ এবং ট্রাম্পের সমর্থন দাঁড়ায় ৪১ শতাংশ। সেক্ষেত্রে হিলারি ৫ শতাংশ ভোটারের সমর্থন নিয়ে এগিয়ে আছেন।

ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টি ছাড়াও এবার তৃতীয় দলের প্রেসিডেন্ট প্রার্থীরা ভালো অবস্থানে আছে, যদিও সমর্থনের হিসাবে তা খুবই কম। লিবারটিয়ান পার্টির প্রার্থীর পক্ষে ৮ শতাংশ ভোটারের সমর্থন আছে, যেখানে গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইনের আছে ৪ শতাংশ।

তৃতীয় দলগুলোর দিকে তরুণ ভোটারদের ঝোক রয়েছে বেশি। তরুণ ভোটারদের মধ্যে ২৬ শতাংশ বলেছেন, তারা লিবার্টিয়ান দলের প্রার্থী জনসনকে ভোট দেবেন এবং ১০ শতাংশ বলেছেন, তারা স্টেইনকে ভোট দেবেন। রাজনৈতিকভাবে স্বাধীন এমন ভোটারদের প্রতি ৫ জনের প্রায় ১ জন বলেছেন, তৃতীয় দলগুলোর কোনো প্রার্থীকে ভোট দেবেন তারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হবে ৮ নভেম্বর। দিন যত এগিয়ে আসছে, জরিপগুলোর তথ্য থেকে উঠে আসছে, প্রতিদ্বন্দ্বিতায় হিলারির কাছাকাছি পৌঁছে যাচ্ছেন ট্রাম্প।






মন্তব্য চালু নেই