মেইন ম্যেনু

জরুরি পদক্ষেপ নিন, সরকারকে জাতিসংঘ

ব্লগার-প্রকাশকদের ওপর ধারাবাহিক হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

সংস্থার মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন বৃহস্পতিবার এক বিবৃতিতে এ নিন্দা এবং চরমন্থিদের হুমকি পাওয়া সবার নিরাপত্তা নিশ্চিতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

হাইকমিশনার জেইদ বলেন, এ বছর বাংলাদেশে অন্তত পাঁচজন লেখক ও প্রকাশক এবং দুই বিদেশি খুন হয়েছেন এ ছাড়া আরো অনেকের ওপর হামলা এবং হুমকি দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘অপরাধীদের বিচারের আওতায় আনা এবং লেখক, প্রকাশকসহ বাংলাদেশে অন্য যারা সহিংসতার হুমকি পাচ্ছেন তাদের রক্ষায় কার্যকর পদক্ষেপ নিয়ে আরও হত্যাকাণ্ড রোধে সমন্বিত পদক্ষেপের জরুরি প্রয়োজন। জেইদ বলেন, ‘রাষ্ট্র চরমপন্থি গ্রুপগুলোকে সবকিছু নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার সুযোগ দিতে পারে না।’

তিনি লেখক-প্রকাশকদের হত্যা ও হুমকির প্রতিবাদ জানাতে বাংলাদেশের রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের প্রতিও আহ্বান জানিয়েছেন ।

প্রসঙ্গত গত শনিবার (৩১ অক্টোবর) শাহবাগে আজিজ সুপার মার্কেটে নিজের কার্যালয়ে সন্ত্রাসীদের হাতে খুন হন জাগৃতি প্রকাশনীর স্বত্ত্বাধীকারী ফয়সল আরেফিন দীপন। একইদিন লালমাটিয়ায় ‘শুদ্ধস্বর’ প্রকাশনীর অফিসে হামলায় আহত হন প্রকাশক আহমেদুর রশিদ ‍টুটুল এবং ব্লগার তারেক রহিম ও লেখক রনদীপম বসু।

এর পাঁচ দিন পর জাতিসংঘ মানবাধিকার কমিশন থেকে এ বিবৃতি দেওয়া হলো।

বিবৃতিতে বাংলাদেশে মানবাধিকার কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা যাতে শঙ্কাহীনভাবে মত প্রকাশ করতে পারেন তা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন জেইদ। তিনি বলেন, যখন জনগণকে সহিংসতা বা হত্যাকাণ্ডের হুমকি দেওয়া হচ্ছে তখন রাষ্ট্রের দায়িত্ব তাদের কার্যকর সুরক্ষা দেওয়া।






মন্তব্য চালু নেই