মেইন ম্যেনু

জলবায়ু পরিবর্তন কমায় যৌন ক্ষমতা!

জলবায়ু পরিবর্তন কি আপনার যৌন ক্ষমতাকে প্রভাবিত করে? গবেষকরা এর উত্তর দিচ্ছেন হ্যাঁ। বৈশ্বিক উষ্ণতা শুধু পরিবেশ এবং প্রাকৃতিক সম্পদের ক্ষতি করে না মানবজীবনেরও ব্যাপক ক্ষয়ক্ষতি বয়ে আনে বলে জানালেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

যুক্তরাষ্ট্রের জাতীয় অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান তাদের এক গবেষণায় জানায়, জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, যা যুক্তরাষ্ট্রে জন্মহার কমিয়ে ফেলছে।

তাপমাত্রা বৃদ্ধির কারণে জন্মহার কমে যাওয়ার কারণ অনুসন্ধানের জন্য ১৯৩১ থেকে ২০১০ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের জন্মহার বিশ্লেষণ করা হয়। নতুন এই পদ্ধিতে বিভিন্ন দিনের তাপমাত্রার পরিমাণ সংগ্রহ করা হয়। ঠিক ২৪ মাস পরে জন্মহারে কেমন প্রভাব ফেলেছিল তা পরীক্ষা করা হয়।

গবেষণার লেখক বলেন, আমরা দেখেছি, যেসব দিনগুলোতে তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল তার প্রায় আট থেকে দশ মাস পরে জন্মহার বেশ কম ছিল।

গবেষণায় দেখা যায়, বসন্তকালে জন্মহার কমে যেত এবং গ্রীষ্মকালীন সময়ে জন্মহার বৃদ্ধি পেয়ে ভারসাম্য রক্ষা হতো।

লেখক আরও বলেন, জলবায়ুগত কারণে তাপমাত্রা বৃদ্ধির ফলে জনসংখ্যার ভারসাম্য রক্ষায় বাধাগ্রস্ত করতে পারে।যা পরবর্তী শতাব্দীতে জন্মহার কমিয়ে দিতে পারে।

গবেষক দলের প্রধান লেখক সহযোগী অধ্যাপক অ্যালান বারেকা বলেন, আমি অনেককেই দেখেছি তারা বছরের একটি নির্দিষ্ট সময়ে জন্ম নিয়েছে। আগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যেই আমার অনেক বন্ধুদের জন্ম হয়েছে।



« (পূর্বের সংবাদ)
(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই