মেইন ম্যেনু

জাককানইবি’তে বঙ্গ লোকের “রুপচাঁন সুন্দরীর”

৪ সেপ্টেম্বর শুক্রবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বঙ্গ লোকের প্রথম প্রযোজনায় রুপচাঁন সুন্দরীর পালা’র ২৪তম মঞ্চায়ন।এই পালাটি রচিত হয়েছে সম্পূর্ন কিশোরগঞ্জের ভাষায় ।

সায়িক সিদ্দিকীর একক অভিনয়ে নাটকটি মঞ্চায়িত হতে যাচ্ছে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের থিয়েটার হলে। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন সায়িক সিদ্দিকী। । পাশাপাশি নাটকের গুরুত্বপূর্ণ ভূমিকায় দোহার হিসেবে থাকছেন জিয়াউল হক সোহাগ,তানভীর সামদানী, রাজিব রাজ, তানভীর সামদানী ও রবিন বসাক।

১৬ বছরের যুবতী কন্যা রুপচাঁন সুন্দরি। যার প্রণয় হয় মজলিস পুর গ্রামের যুবক সুজনের সাথে। মা হারা এই মেয়ের ঘরে রয়েছে সৎ মা। রুপচাঁন আর সুজনের প্রেমের শেষ পরিনতি হিসাবে তাদের বিয়ে হয়। রুপচাঁনের সৎ মায়ের ভাই এর ছেলে সেফা মিয়ার পরামর্শে রুপচাঁন এর মা বিয়ের দিন রুপচাঁন আর সুজন কে বাড়িতে রেখে দেয়। বাসর রাতে রুপচাঁনের মা রুপচাঁন হাতে তুলে দেয় বিষ মিশানো সরবত এর গ্লাস। সুজন কে খাওয়ানোর জন্য। বাসর রাতেই সেই বিষ মিশানো সরবত খেয়ে সুজন মারা যায়। ওই রাতেই রুপচাঁনের বাবাকে মেরে কন্যাকে তুলে নিয়ে যায় দুর্বৃত্ত সেপামিয়া তার নিজের বাড়িতে আটক করে রেখে রুপচাঁনকে ধর্ষণ করে ফেলে রেখে যায়। রূপচাঁন এই লজ্জা সইতে না পেরে আত্বহত্তা করে।

এছাড়াও পালায় আবহ সংগীতে থাকছেন বিশ্বজিত (বাঁশী),তন্ময় ঘোষ (ঢোল),সত্যব্রত দাস মিঠুন (কন্ঠসংগীত), তানভীর সামদানী (দোতারায়)। এ ছাড়া আলোক সজ্জায় হেনরী সেন, পোশাক পরিকল্পনায় রবিন ঘোষ এবং মিলনায়তন ব্যাবস্থাপনায় থাকছেন রাজিব রাজ।






মন্তব্য চালু নেই