মেইন ম্যেনু

জাতীয় ফুটবল দল বিকেএসপিতে নিবিড় অনুশীলনে

আগামী ১৩ অক্টোবর কিরগিজস্তানের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ। সে লক্ষ্যে বিকেএসপিতে নিবিড় অনুশীলন করে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। শিষ্যদের তালিম দিয়ে যাচ্ছেন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ।

ইতোমধ্যে ৪১ জনের দলকে ছোট পরিসরে আনা হয়েছে। বাদ পড়েছেন ১২ ফুটবলার। ২৯ জনের ফুটবল দল নিয়েই চলছে লোপেজের পরীক্ষা-নিরীক্ষা। বিভিন্ন কারণে বাদ পড়া ১২ ফুটবলাররা হলেন, নাসির উদ্দিন চৌধুরী (ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠলেও এখনও দুর্বল), হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস (বাফুফেকে না জানিয়ে খ্যাপ খেলায় বহিস্কৃত), এনামুল হক (হ্যামস্ট্রিংয়ের চোট এবং জ্বর), কেষ্ট কুমার, মোহাম্মদ লিঙ্কন, তৌহিদুল আলম সবুজ, মাসুক মিয়া জনি, শাকিল আহমেদ, রাশেদুল আলম, ইমতিয়াজ সুলতান জিতু ও সোহেল মিয়া (অনুশীলনের পারফরম্যান্স মনঃপুত না হওয়ায়)।

সোমবার সকালে বিকেএসপিতে একবেলা অনুশীলন করেছে লোপেজের শিষ্যরা। এর আগে রবিবার বিকেএসপি পৌঁছেই অনুশীলন করে দল। যদিও দুইজন ছিলেন গর-হাজির। ডেনমার্ক প্রবাসী জামাল ভূঁইয়ার ডেনমার্কে ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে মঙ্গলবার ক্যাম্পে যোগ দেয়ার কথা। অন্যজন দেশ সেরা স্ট্রাইকার এমিলি।

জাহিদ হাসান এমিলির পেটে একটি টিউমার ধরা পড়েছে। এ প্রসঙ্গে তিনি জানান, ‘কদিন ধরেই সমস্যা হচ্ছিল। এরপর ডাক্তারকে দেখাই। তিনি এটাকে টিউমার হিসেবে চিহ্নিত করেন এবং অবিলম্বে টেস্ট করার কথা বলেন। আমিও আর দেরি না করে টেস্ট করাই। রিপোর্ট কাল (মঙ্গলবার) দেবে। ডাক্তার সেই রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেবেন, টিউমারটা কোন্ পর্যায়ে আছে, অপারেশন করাতে হবে কি না বা ঔষধেই সেরে যাবে কি না। যদি অপারেশন করাতে হয়, তাহলে আমাকে সাত থেকে দশদিনের জন্য বিছানায় থাকতে হবে। সেক্ষেত্রে আমার কিরগিজস্তান খেলতে যাওয়া হবে না।’

তিনি আরও বলেন, ‘আর যদি অপারেশন না লাগে, তাহলে ২-১ দিনের মধ্যেই বিকেএসপিতে গিয়ে আমি দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারব। এখন আমি ঢাকায় বাসাতেই আছি। আমার বিষয়টি দলের ম্যানেজারের মাধ্যমে কোচকে অবহিত করেছি। কোচ বলেছেন, অপারেশন না লাগলে বিকেএসপিতে চলে আসতে, তিনি আমার জন্য অপেক্ষা করবেন।’

আগামী ৯ অক্টোবর কিরগিজস্তান যাবে বাংলাদেশ দল। তার আগের দিন ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন লোপেজ। লোপেজ চেয়েছিলেন কিরগিজস্তান যাবার আগে একাধিক প্রস্তুতি ম্যাচ খেলতে। এই প্রেক্ষাপটে উজবেকিস্তানের সঙ্গে একটি ম্যাচ খেলার চেষ্টা করছিল বাফুফে। কিন্তু তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। খেলবে না বলে জানিয়েছে উজবেকিস্তান।






মন্তব্য চালু নেই