মেইন ম্যেনু

জাতীয় যুবনাট্য উৎসবে জাককানইবি’র নাট্যদল

মোঃ ওয়াহিদুল ইসলাম, জাককানইবি প্রতিনিধি : সম্ভাবনাময় আগামী প্রজন্মকে সংস্কৃতিমনস্ক করে তোলার প্রত্যয় নিয়ে পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের (পিটিএ) আয়োজনে সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একডেমির সহযোগিতায় অনুষ্ঠিত পঞ্চম জাতীয় যুবনাট্য উৎসবের প্রথম দিন আজ।

উদ্বোধনী সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হয়ে গেলো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের পরিবেশনায় ঐতিহ্যবাহী পালা “শ্যামরাই কির্তন” । পালাটির নির্দেশনায় ছিলেন উক্ত বিভাগের সহকারী অধ্যাপক মুহম্মদ রুহুল আমিন।

উক্ত নাট্যশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক শিশু নাট্যোৎসবের প্রবক্তা ও জার্মান অ্যামেচার থিয়েটার ফেডারেশানের সভাপতি নরবার্ট রাডারমাখার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ, আইটিআই বিশ্বকেন্দ্রের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার।

“শ্যামরাই কির্তন” পালাটি মূলত ঘাটু গান নির্ভর এই পালাটি আমাদের বিশাল বাংলা অঞ্চলের কিছু কিছু স্থানে রাধাকৃষ্ণ বিষয়ক গান, পালা বা আখ্যান হিসেবে রূপায়িত । গান, পালা বা আখ্যান যে রূপেই আমরা দেখি না কেন এই অঙ্গটি আজ প্রায় বিলুপ্ত । এই পালাটিতে দেখা যাবে অত্যাচারী রাজার বধ, ধর্মের পুনঃস্থাপন, রাধাকৃষ্ণের জন্ম এবং তাদের প্রেম সম্পর্কিত কিছু চিত্র ।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন থিয়েটার বিভাগের শিক্ষার্থীরা। আট দিনের এ উৎসবে আগামী ২,৩ মে জাককানইবি থিয়েটার দলের পরিবেশনায় আরেকটি পালা – পদ্মাবতীর আখ্যান পরিবেশিত হবে।






মন্তব্য চালু নেই