মেইন ম্যেনু

জানালার কাচ হয়ে যে রশ্মি আসে তা কি ত্বকের জন্যে ক্ষতিকর?

আসছে গরমকাল। দিনটা হবে বেশ বড়। তাই সূর্যের আলোর উষ্ণতা পাবেন বহু সময় ধরে। কাচের জানালার পাশে বসেই হয়তো হাঁসফাঁস লাগবে। জামার হাতা গুটাতে মন চাইবে। কিন্তু সূর্যের রশ্মিতে বেশি সময় থাকলে অতিবেগুনীরশ্মির তেজ ত্বকের ক্ষতি করে। আবার যথেষ্ট পরিমাণ সূর্যের আলো না নিলে ভিটামিন ডি-এর অভাব ঘটবে।

এতে হাড় দুর্বল হয়ে পড়ে। বলা হয়, ভিটামিন ডি নিতে সরাসরি সূর্যের রশ্মি নিতে হবে। কিন্তু জানালার কাচ হয়ে যে রোদ আসে তার থেকে কি ভিটামিন ডি সংগ্রহ করা যায়? জবাবটা হ্যাঁ বা না উভয়ই হতে পারে। সূর্যের আলো থেকে আল্ট্রাভায়োলেট বা ইউভি, ইউভিবি এবং ইউভিসি রশ্মি নির্গত হয়। রশ্মি ও দ্বিতীয়টার থেকে তৃতীয়টা বেশি ক্ষতিকর। তৃতীয়টা পৃথিবীর বায়ুমণ্ডলে বাধা পেয়ে আর আমাদের অবধি আসতে পারে না। দেহ তখনই ভিটামিন ডি উৎপন্ন করে যখন ত্বকে ইউভিবি রশ্মি এসে পড়ে। তবে অধিকাংশ কাচের জানালা এর আলোক তরঙ্গ আটকে দেয়।

ফলে স্বাস্থ্যগত সুবিধাটা পুরোপুরি মেলে না। তা ছাড়া কাঁচ হয়ে যে রশ্মি আসে তা ত্বকের জন্যে ক্ষতিকর হতে পারে। সাধারণ মানের কাচ ইউভিএ রশ্মি আটকাতে পারে না। এটাও অতিবেগুনীরশ্মির আরেকটি অবস্থা।শিকাগোর চিলড্রেনস মেমোরিয়াল হাসপাতালের ডার্মাটোলজিস্ট ড. অ্যান্থনি মানচিনি জানান, কাচের মধ্য দিয়ে যে সূর্যরশ্মি আসে তা ত্বকের জন্যে ক্ষতিকর হয়। এর জন্যে ত্বকে ক্যান্সার পর্যন্ত হয়ে যেতে পারে। সেন্ট লুইস বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক ১ হাজার রোগীর ওপর গবেষণা করে দেখেছেন, ৭৪ শতাংশ রোগীর ম্যালিগনাস্ট মেলানোমা হয়েছে যা কিনা ত্বকের ক্যান্সারের এক আগ্রাসী অবস্থা। এদের সবার এমনটা হয়েছে গাড়ির কাচ গলে সূর্যের রশ্মি ত্বকে আসার কারণে।






মন্তব্য চালু নেই