মেইন ম্যেনু

জানুয়ারি থেকেই সিম কিনতে সেটের আইএমইআই

আসছে জানুয়ারি থেকেই নতুন সিম কিনতে মোবাইল ফোন সেটের স্বতন্ত্র নম্বর (আইএমইআই) লাগবে। মোবাইল গ্রাহকদের ‘পুরোপুরি নিবন্ধনে’র আওতায় আনতে এ উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আজ রোববার সচিবালয়ে এ তথ্য জানিয়েছেন তিনি।

এরআগে গত মাসে এক সেমিনারে তারানা জানিয়েছিলেন, আগামী বছরের এপ্রিলে সিম নিবন্ধনের কাজ শেষ হবে। এরপরই ইন্টারন্যাশনাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেন্টিটির (আইএমইআই) মাধ্যমে তথ্য নিবন্ধনের কাজ শুরু হবে।

তারানা হালিম আজ বলেন, ‘মানুষের নিরাপত্তা ও স্বস্তির বিষয়টি নিশ্চিত করতে সিম নিবন্ধন ও আইএমইআই নম্বর নিবন্ধন জরুরি। সিম নিবন্ধন শেষ হলে মানুষের অর্ধেক নিরাপত্তা নিশ্চিত হবে। আমরা মানুষকে পূর্ণ নিরাপত্তা দিতে চাই। এজন্য আইএমইআই নিবন্ধন করতে হবে। না হলে নিরাপত্তার দিকটি অসম্পূর্ণ থেকে যাবে।’

তিনি আরো বলেন, ‘আইএমইআই নিবন্ধন শেষ হলে প্রযুক্তি মাধ্যমের সংগঠিত অপরাধীকে দ্রুত চিহ্নিত করা যাবে। ফোন চুরি হলে বা হারিয়ে গেলে দ্রুত উদ্ধার করা যাবে।

প্রতিমন্ত্রী বলেন, ১৬ই ডিসেম্বর থেকে আঙুলের ছাপ পদ্ধতিতে (বায়োমেট্রিক) সিম নিবন্ধন শুরু হচ্ছে। আর জানুয়ারি থেকে নতুন সিম কেনার সময় গ্রাহককে তার মোবাইল সেটের আইএমইআই নম্বরও নিবন্ধনভুক্ত করতে হবে।

বর্তমানে দেশে রাষ্ট্রায়ত্ব টেলিটকসহ মোট ছয়টি অপারেটর মোবাইল ফোন সেবা দিচ্ছে। বিটিআরসির সর্বশেষ তথ্য মতে দেশে মোবাইল সিমের সংখ্যা প্রায় সাড়ে ১৩ কোটি।






মন্তব্য চালু নেই