মেইন ম্যেনু

জানেন কি আইএসের পতাকার ডিজাইন কে করেছে?

নৃশংসতার জন্য কুখ্যাতি রয়েছে মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইএস বা ইসলামিক স্টেটের। কখনও নৃশংস ভাবে মাথা কেটে বা অ্যাসিডের গামলায় চুবিয়ে শত্রুদের নিধন করে আইএস জঙ্গিরা। কিন্তু জানেন কি আইএসদের পতাকা কে ডিজাইন করেছে? কোন ইরাকি বা সিরিয়ার জঙ্গি নয়, এই ডিজাইনটি করেছে এক ভারতীয় যুবক। তেইশ বছর বয়সী মহম্মদ নাসের নামের সেই যুবক ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর ডিগ্রি করেছেন।

ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআই)-র গোয়েন্দারা জানিয়েছেন, চেন্নাইয়ের একটি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে গ্র্যাজুয়েট হয় নাসের। চেন্নাইতে থাকতেই অবশ্য কট্টরপন্থী ভাবধারায় আকৃষ্ট হয় নাসের। সে যোগ দেয় তামিলনাড়ু তাওহিদ জামাত নামে একটি সংগঠনে।

এথিক্যাল হ্যাকিংয়েও ডিগ্রি আছে নাসেরের। চেন্নাই থেকে দুবাই পাড়ি জমায় সে। সেখানে একটি সংস্থায় গ্রাফিক ডিজাইনার এবং ওয়েব ডেভেলপারের কাজ করত। জিহাদি ভাবধারায় অনুপ্রাণিত হয়েই জিহাদিদের জন্য ওয়েবসাইট ডিজাইন করত সে।

টুইটারে ইসলামি কট্টরবাদী সংগঠন ‘কিউঅ্যান্ডএ’-র সংগঠনের নেতা কারেন হামিদানের সংস্পর্শে আসে নাসের। তারপরই আইএস-এর হয়ে পতাকা ডিজাইন করে সে। এরপরই আইএস নেতা ‘মাড মোল্লাহ’-র সঙ্গে যোগাযোগ হয় তার। আইএস নেতার নির্দেশেই দুবাই থেকে সুদানে চলে আসে সে। সংস্থার কর্তৃপক্ষের কাছ থেকে নিজের পাসপোর্ট চুরি করে পালায় তিনি। উদ্দেশ্য সিরিয়ায় পাড়ি দেওয়া। বাবাকে ইমেলে সিরিয়া যাওয়ার কথা জানায় নাসের।

এদিকে তড়িঘড়ি করে ছেলেকে আটকাতে দুবাই যান নাসেরের বাবা। ইতিমধ্যে সুদান পুলিশের হাতে ধরা পড়ে নাসের। পরে ভারতে নাসেরকে ফেরত পাঠায় সুদান সরকার। গত ডিসেম্বরে ভারতে নিয়ে আসা হয় নাসেরকে।






মন্তব্য চালু নেই