মেইন ম্যেনু

জানেন কোন সময়ে সুন্দরবনের বাঘ সবথেকে বেশি গ্রামে ঢোকে?

পৃথিবীর সবচেয়ে বড় ‘ম্যানগ্রোভ ফরেস্ট’ বা শ্বাসমূলীয় বন সুন্দরবন। এই বনের প্রধান গাছটির নাম সুন্দরী। আর তার থেকেই সুন্দরবনের নামকরণ। ঋতুতে ঋতুতে এ বনের চরিত্র বদলায়। তবে সুন্দরবন সবচেয়ে বেশি প্রাণবন্ত হয়ে ওঠে বর্ষাকালে।

বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলীর অন্যতম। পদ্মা, মেঘনা ও ব্রহ্মপুত্র নদীত্রয়ের অববাহিকার বদ্বীপ এলাকায় অবস্থিত এই অপরূপ বনভূমি বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি ও বরগুনা জেলা জুড়ে বিস্তৃত। সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হিসেবে সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমি।

এই বদ্বীপ নিয়ে ভালো ভালো কথা বলতে গেলে শেষ হবে না। সুন্দরবন যে সত্যিই বড় সুন্দরী। কিন্তু রয়েছে মন খারাপ করার মতো জিনিসও। যে বাঘের জন্য সুন্দরবন এত বিখ্যাত, সেই বাঘই গ্রামে ঢুকে কত গ্রামবাসীকে মেরে ফেলে।

কিন্তু জানেন কি, সুন্দরবনে কোন সময়ে মানে, কোন ঋতুতে বাঘ বেশি গ্রামে ঢোকে? সারা বছর ধরে নয় কিন্তু। গবেষকরা রীতিমতো তথ্য এবং পরিসংখ্যান বিচার করে দেখে বলেছেন, সুন্দরবনে গ্রামে সবথেকে বেশি বাঘ ঢোকার ঘটনা ঘটে শীতকাল এবং বর্ষাকালে। তাই পরে কখনও সুন্দরবনে গেলে, এই দুটো সময়কে এড়িয়ে যাওয়া অনেক বেশি নিরাপদ।






মন্তব্য চালু নেই