মেইন ম্যেনু

জানেন, বিশ্বের সুখি দেশ কোনটি, বাংলাদেশের অবস্থান কত?

আপনি জীবনে কতাটা সুখে আছে, নাকি অনেক দুঃখে আছেন সেটা একান্ত আপনার ব্যক্তি গত বিষয়। কিন্তু আপনি যখন জানবেন দেশটির সব মানুষই অনেক সুখে আছে। তার মানে দেশটি বিশ্বের সুখি দেশগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে। জানেন কি, বর্তমানে বিশ্বের সবথেকে সুখি দেশ কোনটি? এই বিষয়ে গত তিন বছর ধরে জাতিসংঘের পক্ষ থেকে একটি সমীক্ষা চালানো হয়েছিল! আর সেই সমীক্ষা অনুযায়ী বিশ্বের সবথেকে সুখি দেশের শিরোপা পেয়েছে ডেনমার্ক! আর সবচেয়ে অসুখি দেশ হিসেবে নির্বাচিত হয়েছে বুরুন্ডি!

এই তালিকায় বাংলাদেশ রয়েছে ১১০ নম্বরে! দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলঙ্কা, মায়ানমার, মিশর, এইসব দেশ রয়েছে বাংলাদেশেরও পরে। সমীক্ষায় দেখা গিয়েছে, যেসব দেশে বৈষম্য বা ভেদাভেদ কম, সেখানকার মানুষ বেশি আনন্দে থাকে। বিশেষ করে যেসব দেশে সামাজিক সহায়তা বেশি, বিপদে সমাজ বা রাষ্ট্রের সহায়তা পাওয়া যায়, সেসব দেশের নাগরিকরাই বেশি সুখি।

তিন বছর ধরে ১৫৬টি দেশে সমীক্ষাটি চলে। প্রতিটি দেশের ১ হাজার নাগরিকের কাছে প্রতিবছর তাদের জীবন সম্পর্কে জানতে চাওয়া হয় এবং শুন্য থেকে দশের একটি পয়েন্ট তালিকায় নম্বর দেয়ার জন্য বলা হয়। যেসব বিষয় বিবেচনা নেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে মোট দেশজ উৎপাদন, সামাজিক সহায়তার ব্যবস্থা, স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যক্তিগত স্বাধীনতা, দাতব্য সেবা এবং দুর্নীতিহীনতা।

১০ এর মধ্যে বাংলাদেশ পেয়েছে ৪.৬৪৩ পয়েন্ট। ডেনমার্কের পরে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রয়েছে সুইত্‍জারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং ফিনল্যান্ড। সুখি দেশ বাছাইয়ের এই তালিকায় যুক্তরাষ্ট্র রয়েছে ১৩ নম্বরে আর ব্রিটেন হয়েছে ২৩তম। চীনের অবস্থান ৮৩ আর ভারত রয়েছে ১১৮তম অবস্থানে! নীচের দিকের দেশের মধ্যে বুরুন্ডির পরেই রয়েছে সিরিয়া, টোগো, আফগানিস্তান আর বেনিন।-জিনিউজ



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই