মেইন ম্যেনু

জানেন, সন্তান জন্মের পর কতদিন সহবাস নিষেধ

প্রশ্নঃ যে মহিলার সন্তান প্রসব হয়েছে, তার সাথে কতদিন পর্যন্ত সহবাস নিষেধ? কেহ যদি নিষিদ্ধ সময়ে স্ত্রীর সাথে সহবাস করে ফেলে, তাহলে তার ব্যাপারে শরীয়তের হুকুম কি?

উত্তরঃ যে মহিলার সন্তান প্রসব হয়েছে তার নেফাসের সর্বোচ্চ সময়সীমা হচ্ছে ৪০ দিন। অতএব, যদি কোন মহিলার এই চল্লিশদিন পর্যন্ত কমবেশি রক্তস্রাব অব্যাহত থাকে, তাহলে তার স্বামী এই চল্লিশদিন পর্যন্ত সহবাস করতে পারবে না। চল্লিশদিন অতিবাহিত হলেই সহবাস করতে পারবে। অবশ্য নেফাসের সর্বনিম্ন কোন সময়সীমা নির্দিষ্ট নেই। এই জন্য চল্লিশদিনের পূর্বে রক্তস্রাব বন্ধ হয়ে গেলে গোসল করার পর স্ত্রীর সাথে সহবাস করা জায়েজ আছে। যদি কেহ নিষিদ্ধ সময়ে স্ত্রীর সাথে সহবাসে লিপ্ত হয়, তাহলে এজন্য তাকে তওবা ইস্তেগফার করতে হবে এবং ভবিষ্যতে এ জাতীয় কাজ থেকে বিরত থাকতে হবে। এক দীনার অথবা অর্ধ দীনার আল্লাহ্‌র রাস্তায় ছদকা করে দেয়া মুস্তাহাব। (ফাতাওয়ায়ে আলমগীরীঃ খণ্ড ১, পৃষ্ঠা ৩৭-৩৯)
নেফাসের সময় কতদিন ধরতে হবে

প্রশ্নঃ কোন এক মহিলার যথারীতি নিয়ম হচ্ছে যে, তার সন্তান প্রসব হওয়ার পর বিশদিনের দিন নেফাসের রক্ত বন্ধ হয়ে যায়। এখন প্রশ্ন হচ্ছে, ঐ মহিলা কি নেফাসের জন্য নির্দিষ্ট চল্লিশ দিন পর্যন্ত অপেক্ষা করে নামায রোযা আদায় করবে, না যেদিন থেকে তার রক্তস্রাব বন্ধ হয়ে যায় সেদিন থেকেই নামা রোযা আদায় করবে। ঐ মহিলা কি তার স্বামীর সাথে বিশদিন পর সহবাস করতে পারবে?

উত্তরঃ যদি কোন মহিলার যথারীতি নিয়ম এটিই হয়, তাহলে রক্তস্রাব বন্ধ হওয়ার পর গোসল করে নামায রোযা আদায় করে নিবে। যদি ঐ মহিলার সাথে স্বামী সহবাসে লিপ্ত হয়, তবে তাও তার জন্য জায়েজ হবে। (ফাতাওয়ায়ে দারুল উলূমঃ খণ্ড ১, পৃষ্ঠা ২১৮)






মন্তব্য চালু নেই