মেইন ম্যেনু

জাপানে এবার অদৃশ্য ট্রেন !

গন্তব্যে যাওয়ার জন্য যে ট্রেনটির অপেক্ষায় স্টেশনে দাঁড়িয়ে আছেন, সেই ট্রেনটি আসছে কিন্তু দেখতে পাচ্ছেন না। ভাবছেন তো এমন অদ্ভুত ট্রেনে আপনি উঠবেন কীভাবে আর আপনার গন্তব্যেই বা যাওয়া হবে কি করে?

ঘণ্টায় ২০০ মাইল বেগে চলা বুলেট ট্রেনেও সন্তুষ্ট হয়নি জাপান। তাই এমনই একটি অদৃশ্য দ্রুতগামী ট্রেন তৈরি করছে জাপানের সেইবু গ্রুপ। কিন্তু ভাববেন না, এতে করে আপনার নিরাপদে যাত্রা করার সব রকম ব্যবস্থাই রয়েছে।

সেইবু গ্রুপের শতবার্ষিকী উপলক্ষে রেড অ্যারো কমিউটার ট্রেনের একটি নতুন সংস্করণের নকশা করার দায়িত্ব দেওয়া হয়েছে জাপানি স্থপতি কাজুইয়ো সেজিমাকে। স্থাপত্য ও নকশাবিষয়ক সাময়িকী ডিজিন জানিয়েছে, ট্রেনের অভ্যন্তরসহ পুরো ট্রেনের নকশার দায়িত্ব এই নারী স্থপতিকে দেওয়া হয়েছে।

সেইবু গ্রুপ বলেছে, সেজিমা এই প্রথমবারের মতো এই ধরনের ট্রেনের নকশা করতে যাচ্ছেন। ধাতবের বদলে আধা স্বচ্ছ কাচ দিয়ে তৈরি করা হবে ট্রেনের বগিগুলো, যার প্রতিবিম্বে ট্রেনটি প্রকৃতির সঙ্গে মিশে যেতে পারবে। এই ট্রেনটির অভ্যন্তরে যাত্রীসেবার সব ধরনের ব্যবস্থা থাকবে। বসার কক্ষ, খাবার-দাবার থেকে শুরু করে নানা বিনোদনমূলক ব্যবস্থাও নেওয়া হবে বলে জানা গেছে।

সেইবু গ্রুপের সেইবু রেলওয়ে টোকিও ও সাইতামা অঞ্চলের মধ্যে ১৮০ কিলোমিটার রেলপথ ট্রেন চলাচল পরিচালনা করে। এই কোম্পানির ট্রেনগুলোর বাইরের দিকে হলুদ রং দেওয়া। সাম্প্রতিক সংস্করণগুলোতে নীল ও ধূসর রং ব্যবহার করা হয়েছে।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই