মেইন ম্যেনু

জাবিতে ‘বঙ্গবন্ধু ও উত্তাল মার্চ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

শাহাদত হোসাইন স্বাধীন,জাবি প্রনিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) মওলানা ভাসানী হলে বঙ্গবন্ধু ও উত্তাল মার্চ শীর্ষক আলোচনা সভা ও পরস্কার বিতরণী অনুষ্ঠান অনষ্ঠিত হয়। ‘মওলানা ভাসানী হলের আবাসিক ছাত্রলীগ কর্মী ও নেতৃবৃন্দ’র ব্যানারে বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের মওলানা ভাসানী হলের কমন রুমে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বাংলাদেশ তথ্য কমিশনের তথ্য কমিশনার অধ্যাপক ড. খুরশিদা বেগম সাঈদ প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান আলোচকের বক্তব্যে তিনি বলেন, ‘গনতন্ত্র হচ্ছে একটি সাজানো বাগান। যে বাগান বঙ্গবন্ধু তাঁর যোগ্য নেতৃত্বে তৈরি করে গেছেন।

বঙ্গবন্ধু ও মার্চ বাংলাদেশের অপরিহার্য একটি অংশ’। তিনি বলেন, ‘নির্বাচন হলেই যে শুধু গণতন্ত্র প্রতিষ্ঠা হবে এই ধারণাটি সঠিক নয়। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আগে গণতান্ত্রিক চিন্তা চেতনা শুরু করতে হবে’।

শিক্ষার্থীদে উদ্দেশ্যে তিনি বলেন, ‘আগের প্রজন্ম একটি স্বাধীন একটি দেশ উপহার দিয়ে গেছেন। কিন্তু এটি সংরক্ষনের দায়িত্ব তরুণ প্রজন্মের। শিক্ষার হার বেড়েছে কিন্তু মান বাড়েনি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি কিন্তু এর সুষম বন্টন হয়নি, নারীর অবকাঠামো গত শিক্ষার কথা বলা হচ্ছে কিন্তু নির্যাতন এখনো বন্ধ হয়নি। এই সব বিষয়ে তোমাদের সিন্ধান্ত নিয়ে সমাধান করতে হবে তোমাদের’।

আলোচনা সভায় আরো বক্তব্য প্রদান করেন বিশিষ্ট লেখক ও কথা সাহিত্যিক মো. আকতার হোসেন, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা, অধ্যাপক ড. আব্দুল্লাহ হেল কাফী, জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজিব আহমেদ রাসেল এবং আহবায়ক হিসেবে উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মুরশিদুর রহমান আকন্দ।

তিনি বলেন, রাজাকার-আলবদরদের মতো দেশ বিরোধী ষড়যন্ত্রে এখনো স্বাধীনতা বিরোধীরা তৎপর। শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা প্রতিষ্ঠায় সবাইকে একসাথে কাজ করার আহবান জানান তিনি।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, এবং স্বাধীনতা কাপ ক্রিকেট প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।






মন্তব্য চালু নেই