মেইন ম্যেনু

জিন্সের পকেটের কোনায় ছোট বোতামগুলো কেন জানেন?

জিন্সের ছোট্ট পকেটের রহস্যটা না হয় আমরা আগেই জেনেছি। কেন জিন্সে ছোট পকেট রাখা হয়? এ বার ওই ছোট পকেটে কেন বোতাম দেওয়া হয় তার রহস্যটা খুলে বলা যাক। ওই ছোট বোতামগুলোকে ‘রিভেট’ বলা হয়। ডেনিমের ইতিহাসে এর গুরুত্ব অস্বীকার করা যায় না।

১৮৭০-এ শ্রমিকরা ডেনিম পরতেন। দৈহিক কাজ আর অতিরিক্ত পরিশ্রমের কারণে প্যান্ট তাড়াতাড়ি ছিঁড়ে যেত। ঘন ঘন প্যান্ট কেনার সামর্থ্য তাঁদের ছিল না। এক শ্রমিকের স্ত্রী এক দিন জেকব ডেভিস নামে এক দর্জির কাছে যান। কাজের জন্য এমন এক ডেনিম বানানোর অনুরোধ করেন যা সহজে ছিঁড়বে না। সাধারণত কাজের সময় শ্রমিকদের ডেনিমের সামনের ও পিছনের পকেটে বেশি চাপ পড়ত। ফলে সেখান থেকে বেশি ছিঁড়ে যেত প্যান্ট। ডেভিস একটি আইডিয়া বের করেন। পকেটের কোণাগুলোয় ছোট ছোট বোতাম (যেগুলোকে রিভেট বলে) লাগিয়ে দেন। দেখা যায়, তাঁর আইডিয়া দারুণ কাজে লাগে। শ্রমিকদের মধ্যে তিনি তাঁর কাজের জন্য বেশ জনপ্রিয় হয়ে ওঠেন।

এক দিন ডেভিস যোগাযোগ করেন লিভাই স্ট্রস-এর সঙ্গে। স্ট্রস তখন বড় মাপের ব্যবসায়ী। দু’জনে মিলে শুরু করেন ব্যবসা। বাজারে তাঁদের ট্রাউজার ব্যাপক সাড়া ফেলে। ৬০-এর দশকে যা জিন্স নামে বাজারে পরিচিতি পায়।






মন্তব্য চালু নেই