মেইন ম্যেনু

জিম্বাবুয়ে যাবে না বাংলাদেশে বিধ্বস্ত ভারত

চলমান সিরিজে বাংলাদেশের কাছে নাস্তানাবুদ হওয়া ভারতীয় ক্রিকেট দলের জিম্বাবুয়ে সফর বাতিল হয়েছে। ঢাকা সফর শেষে আগামী জুলাই মাসে তিনটি একদিনের আন্তর্জাতিক ও দুটি টি-টোয়েন্টি খেলতে জিম্বাবুয়ে যাওয়ার কথা ছিল মহেন্দ্র সিং ধোনির দলের।

রোববার (২১ জুন) জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড সফর বাতিলের গুঞ্জনের খবর প্রকাশ করে। এর একদিন পরেই সোমবার (২২ জুন) জিম্বাবুয়ে সফর বাতিলের খবর প্রকাশিত হয় ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যমে।

যদিও টেন স্পোর্টসের সঙ্গে ব্রডকাস্টিং জটিলতাকেই মূল কারণ দেখিয়ে এই সফর বাতিল হয়েছে বলে দাবি করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। কিন্তু টেন স্পোর্টসের সঙ্গে ব্রডকাস্টিং জটিলতা সিরিজ শুরুর আগেই বা সিরিজ চলাকালে সমাধানযোগ্য ছিল।

ধারণা করা হচ্ছে, মিরপুরে ২২ গজের লড়াইয়ে প্রতিটি বিভাগে নাস্তানাবুদ হয়ে পরাজিত হওয়ায় মানসিকভাবে ভঙ্গুর দল নিয়ে বিদেশ সফরে যেতে আগ্রহী নয় টিম ইন্ডিয়া।

বাংলাদেশের সঙ্গে চলমান সিরিজে একদিকে ভারতীয় ব্যাটসম্যানরা হিমশিম খাচ্ছেন বাংলাদেশি বোলিং আক্রমণ সামলাতে। অন্যদিকে তাদের বোলাররা হাপিত্যেশ করছেন তামিম-সৌম্য-সাকিবদের ব্যাটিং তাণ্ডব মোকাবেলায়। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ হারায় ভারতজুড়ে সমালোচনার ঝড় শুরু হয়েছে। প্রশ্ন উঠছে ক্যাপ্টেন কুল ধোনির অধিনায়কত্ব নিয়েও।

এ অবস্থায় অবসাদগ্রস্ত ক্রিকেটারদের মানসিকভাবে কিছুটা স্থিতি দিতেই সফর বাতিলের সিদ্ধান্ত হয়েছে বলেই ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সফরে ১৯ বছর বয়সী বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ভারতীয় ব্যাটসম্যানদের কাছে যেন এক মূর্তিমান আতঙ্ক হয়ে দেখা দেয়। মুস্তাফিজের এক একটি স্লোয়ার, অফকাটার ও পরিমিত লাইন লেন্থের বলে পরাস্ত হন রোহিত-কোহলি-ধোনির মতো ঝানু ব্যাটসম্যানরা। সিরিজের প্রথম দুটি ম্যাচেই ভারতীয় ব্যাটসম্যানদের অসহায় আত্মসমর্পণ করতে দেখা গেছে বাংলাদেশি বোলারদের কাছে।

‘ঘরের মাটিতে বাঘ, ঘরের বাইরে বিড়াল’- ভারতীয় ব্যাটসম্যানদের প্রসঙ্গে প্রবাদপ্রতিম এই বাক্যই যেন বাংলাদেশ সফরে আবারও সত্য প্রমাণিত হলো। দলের এই নাজুক হাল নিয়ে এই মুহূর্তে বিদেশ সফরে না যাওয়াই শ্রেয় বলে ভাবতে পারে টিম ইন্ডিয়া। বাংলানিউজ






মন্তব্য চালু নেই