মেইন ম্যেনু

জিয়ার স্বাধীনতা পদক প্রত্যাহারে ১১০১ চিকিৎসকের নিন্দা

বিএনপির প্রতিষ্ঠাতা প্রায়ত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের ঘটনায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে ১১০১ চিকিৎসক। তারা বলেন, দেশের সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসক সমাজও স্তব্ধ, হতভম্ব, বাকরুদ্ধ ও লজ্জিত। আমরা চিকিৎসক সমাজ এরূপ হীন কৃতকর্মের ও মানসিকতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বৃহস্পতিবার গণমাধ্যম পাঠানো বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব অধ্যাপক ডা. মোস্তাক রহিম স্বপন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব কথা বলেন তারা।

চিকিৎসক নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতা পরবর্তী তৎকালীন আওয়ামী সরকার তাকে স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বীরউত্তম সম্মানে ভূষিত করেন। আজ সেই মহান মুক্তিযুদ্ধার স্বাধীনতা পদক প্রত্যাহার করে সমস্ত মুক্তিযোদ্ধাদের অপমান, অসম্মান করেছে বর্তমান অবৈধ, অগণতান্ত্রিক, অনির্বাচিত সরকার। পৃথিবীর ইতিহাসে এই নেক্কারজনক ঘটনা কলঙ্কিত অধ্যায় হয়ে লিপিবদ্ধ থাকবে। কোন বিচারালয়ের রায়ে ইতিহাস রচিত হয় না, ইতিহাস রচিত হয় তার আপন গতিতে, তার কৃতকর্মের উপর, তার দেশপ্রেমের উপর, তার সততার উপর।

প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান অগণতান্ত্রিক সরকার অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার হীন, নোংরা রাজনৈতিক অপকৌশলে লিপ্ত হয়েছে ও ইতিহাস বিকৃত করে নতুন প্রজন্মকে ভুল পথে পরিচালিত করার অপচেষ্টা চালাচ্ছে। দেশের জনগণকে জিম্মি করে প্রশাসন ও বিচার বিভাগকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে, ইতিহাস বিকৃত করে, ক্ষমতায় টিকে থাকার অপচেষ্টা চালাচ্ছে। ইতিহাস সাক্ষ্য দেয় সকল অপশক্তি, স্বৈরশাসক একদিন কাচের ঘরের মতো ভেঙ্গে পরে এবং তার পরিণতি হয় অত্যন্ত নির্মম ও নিষ্ঠুর। ইতিহাস বিকৃতকারীরা আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীরউত্তম) এর পদক প্রত্যাহার সমস্ত বীর মুক্তিযোদ্ধাদের অসম্মান ও অশ্রদ্ধা সামিল। প্রকারন্তরে স্বাধীনতার সার্বভৌমতের প্রতি চরম অপমান ও অবজ্ঞা। এই অপকর্মের সাথে যারা সংশ্লিষ্ট তারা কখনো মুক্তিযোদ্ধের পক্ষের শক্তি হতে পারে না।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন অধ্যাপক ডা. এম এ মাজেদ, অধ্যাপক ডা. সাইফুল ইসলাম, অধ্যাপক ডা. সিরাজউদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. নুরুউদ্দিন, অধ্যাপক ডা. শফিউদ্দিন, অধ্যাপক ডা. মিজানুর রহমান, অধ্যাপক ডা. এ কে এম আজিজুল হক, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, অধ্যাপক ডা. রফিকুল কবীর, অধ্যাপক ডা. মোস্তাক রহিম স্বপন, অধ্যাপক ডা. আজিজ রহীম, অধ্যাপক ডা. মঈনুল হোসেন সাদিক, অধ্যাপক ডা. আব্দুল কুদ্দুস, অধ্যাপক ডা. আব্দুল মান্নান মিয়া, অধ্যাপক ডা. সুলতানা জাহান, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. সাইফুল ইসলাম সেলিম প্রমুখ।






মন্তব্য চালু নেই