মেইন ম্যেনু

জীবন দিয়েও আদেশ মানবে বিজিবি, প্রতিজ্ঞ ৯৭ নারী

নিজের জীবন বিপন্ন করে হলেও ঊর্দ্ধতনদের নির্দেশ পালনে মান্য থাকার প্রতিজ্ঞায় শুরু হল বিজিবি’র ৮৮তম রিক্রুটব্যাচের ১১শ ৪৪ জনের পথচলা।

রোববার (৫ জুন) সকাল ৮টায় চট্টগ্রামের সাতকানিয়ার ‘বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুল’ এ কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে ৮৮তম ব্যাচের সৈনিকদের শপথবাক্য পাঠ করান ক্যাপ্টেন আহম্মদ মির্জা। কুচকাওয়াজ ও প্যারেড অনুষ্ঠানে অংশ নেন ৯৭ নারীসহ ১ হাজার ১৪৪ জন নবীন সৈনিক।

প্যারেডের শুরুতে ৮টা ১০ মিনিটে গ্রাউন্ডের পূর্ব দিক থেকে প্রবেশ করেন হাবিলদার মোতালেব। এরপর মাঠের দক্ষিণ দিক থেকে বাদক দল নিয়ে প্রবেশ করেন গ্রাউন্ড মাস্টার লুৎফর রহমান। পশ্চিম দিক থেকে আসেন নায়েক সুবেদার আব্দুর রাশেদ।

প্যারেড গ্রাউন্ডের পূর্ব দিক থেকে প্রবেশ করেন প্যারেড কমান্ডার মেজর আবু রাসেল সিদ্দিকী। এই প্যারেডে অংশ নেয় মোট ১৩টি কোম্পানি।

কুচকাওয়াজ অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সকাল ৯টার মোটর শোভাযাত্রার মাধ্যমে মাঠে প্রবেশ করন। এরপর তিনি খোলা জিপে পুরো প্যারেড গ্রাউন্ড ঘুরে দেখে।

এসময় উপস্থিতস্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আজ থেকে বর্ডার গার্ড বাংলাদেশের একজন সদস্য হিসেবে তোমাদের উপর অর্পিত হল দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার মহান দায়িত্ব।’

সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করে দক্ষতার সঙ্গে সীমান্ত সুরক্ষা এবং সীমান্ত ভূমি সম্পদের নিরাপত্তা বিধান, নারী ও শিশু পাচার রোধ সীমান্ত অপরাধ দমন, চোরাচালান প্রতিরোধ, দেশের অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা রক্ষা এবং বেসামরিক প্রশাসনকে সহায়তায় বিজিবির সৈনিক এবং কর্মকর্তাদের পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করেন মন্ত্রী।

তিনি বলেন, ‘বিজিবির বেতনের শতকরা ৩০ ভাগ সীমান্ত ভাতা বৃদ্ধি করা হয়েছে। বার্ষিক ছুটি একমাসের পরিবর্তে ২ মাস করা হয়েছে। প্রয়োজনিয়তা বুঝে এয়ার উইংয়ের অনুমোদন দিয়েছে সরকার।’

অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. আনোয়ার শফিক, ২৪ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল মো. জাহাঙ্গীর কবির তালিকদার, ১০ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, সাতকানিয়ার সংসদ সদস্য অধ্যাপক আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দীন নদভী, চন্দনাইশ একালার সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী প্রমুখ।






মন্তব্য চালু নেই