মেইন ম্যেনু

জেদ্দার পর মদীনায় আত্মঘাতী হামলা

জেদ্দার পর এবার সৌদি আরবের মদীনায় আত্মঘাতী বোমা হামলা হয়েছে। মহানবীর স্মৃতিবিজড়িত মসজিদ এ নববীর পাশে স্থানীয় সময় রাত আটটা চল্লিশ মিনিটে এই হামলা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

তাৎক্ষণিকভাবে হামলায় হতাহতের সংখ্যা জানা যায়নি। তবে প্রবল বিস্ফোরণে শহর কেঁপে উঠেছিল বলে স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা গেছে।

এর আগে আজ সকালে সৌদি আরবের জেদ্দা শহরে মার্কিন দূতাবাসের বাইরে আত্মঘাতী হামলা হয়েছে। এ ঘটনায় হামলাকারী নিহত এবং দুই পুলিশ সদস্য আহত হয়েছেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, জেদ্দার মার্কিন দূতাবাসের বাইরে গাড়ি পার্ক করে রাখে আত্মঘাতী হামলাকারী। এর কিছুক্ষণ পরই সে বোমার বিস্ফোরণ ঘটায়। এতে হামলাকারী নিহত হয় এবং কাছাকাছি থাকা কয়েক নিরাপত্তাকর্মী আহত হন।

সৌদি আরবের সংবাদমাধ্যমের ওয়েবসাইটের ছবিতে একটি ট্যাক্সির আড়ালে এক ব্যক্তির মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়।

রয়টার্স জানিয়েছে, জেদ্দার মার্কিন দূতাবাসসংলগ্ন এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। ওই এলাকায় সামরিক হেলিকপ্টারও উড়তে দেখা যায়। হামলাকারী সম্পর্কে এখনো কোনো তথ্য জানাতে পারেনি সৌদি পুলিশ।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ২০১৪ সালের পর থেকে সৌদি আরবে কয়েকটি হামলা চালিয়েছে। এসব হামলার মূল লক্ষ্য ছিল শিয়া মুসলমান অথবা নিরাপত্তায় নিয়োজিত ব্যক্তিরা। অবশ্য এক দশক আগে আল-কায়েদার হামলার মূল লক্ষ্য ছিল পশ্চিমা ব্যক্তি ও স্থাপনা। ২০০৪ সালে জেদ্দায় অবস্থিত মার্কিন দূতাবাসে এক সন্ত্রাসী হামলায় নয়জন নিহত হন।






মন্তব্য চালু নেই