মেইন ম্যেনু

জেনে নিন এই ৭টি খাবার খাওয়ার সঠিক সময়

খাবারের ভিন্নতা অনু্যায়ী পুষ্টিগুণে পার্থক্য রয়েছে। আমরা একেক খাবার একেক চাহিদা পূরনের জন্য খেয়ে থাকি। কিছু খাবার আছে যা আমরা নিয়মিত খেয়ে থাকি। এর মাঝে কিছু খাবার আছে যা কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী আবার কিছু খাবার আছে যা রান্না করে খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। কিছু স্বাস্থ্যকর খাবার আছে যা দিনের একটি নির্দিষ্ট সময়ে খাওয়াটাই স্বাস্থ্যের জন্য ভাল। চলুন, জেনে নিই।

১। টকদই

ওজন হ্রাস করা হোক অথবা সুস্থ থাকার জন্য হোক, আমরা অনেকেই টকদই খেয়ে থাকি। টকদই খাওয়া সবচেয়ে ভাল এবং কার্যকর সময় হল দিনের সময়। এটি আপনার হজম প্রক্রিয়া সহায়তা করে খাবার হজম করতে সাহায্য করে। টকদই খাওয়ার সবচেয়ে খারাপ সময় হল রাতের সময়। এটি সর্দি কাশি সৃষ্টি করে শ্বাস নালীর উপর প্রভাব ফেলে থাকে।

২। আপেল

পুষ্টিকর এই ফলটি খাওয়ার উপযুক্ত সময় হল দিনের সময়। এতে পেকটিন নামক উপাদান রয়েছে যা অন্ত্রের কার্যকলাপ সহজ করে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে থাকে। সন্ধ্যা অথবা রাতে আপেল উচিত নয়। এটি পাকস্থলীতে গ্যাস সৃষ্টি করে থাকে।

৩। ডাল এবং বিনস

রাতে বিনস অথবা ডাল আপনার হজমশক্তিকে বৃদ্ধি করে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে থাকে। এমনকি এটি রাতে আপনাকে ভাল ঘুমাতে সাহায্য করে থাকে। বিনস অথবা ডাল ফাইবার জাতীয় খাবার যা দিনে গ্রহণ করলে খাওয়ার রুচিও বৃদ্ধি করে থাকে।

৪। কলা

সকালে অথবা বিকেলে কলা খাওয়ার উপযুক্ত সময়। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে যা খাবার হজম করতে সাহায্য করে। এটি প্রাকৃতিক অ্যান্টিঅ্যাসিড যা বুক জ্বালাপোড়া রোধ করে থাকে। রাতে এটি শ্বাসনালীতে প্রভাব ফেলে ঠান্ডা কাশি সৃষ্টি করতে পারে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম আছে, যা রাতে খাওয়ার কারণে পাকস্থলিতে সমস্যা দেখা দিতে পারে।

৫। চিনি

চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার সবচেয়ে ভাল সময় হল সকালের সময়। এটি সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে। রাতে চিনি অথবা মিষ্টি জাতীয় খাবার শরীরে চর্বি জমাতে সাহায্য করে। এমনকি হজমে সমস্যা সৃষ্টি করতে পারে।

৬। চিজ

চিজ প্রোটিনের অনেক ভাল উৎস। সকালে নাস্তায় চিজ বা পনির রাখুন। সারাদিনের প্রোটিনের চাহিদা পূরণ করে দিয়ে থাকে। রাতে চিজ সহজে হজম হতে চায় না, যার কারণে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভবনা বৃদ্ধি পায়।

৭। মাংস

প্রোটিনের অন্যতম একটি উৎস হল মাংস। কিন্তু মাংস বিশেষত রেড মিট সহজে হজম হতে চায় না। তাই মাংস রাতের চেয়ে দিনে খাওয়া ভাল। রাতে হজমে সমস্যা সৃষ্টি করতে পারে।

রাতের খাবার ঘুমাতে যাওয়ার ৩ ঘন্টা আগে খেয়ে নিন। তা যেকোন খাবার হোক না কেন। দিনের শুরুটা প্রোটিনে জাতীয় খাবার দিয়ে শুরু করুন। অব্যশই দিনের শুরুতে নাস্তা খেয়ে শুরু করবেন। সঠিক নিয়মে সঠিক খাবারই দিতে পারে আপনাকে সুস্বাস্থ্য।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই