মেইন ম্যেনু

জেনে নিন কী করলে ফেসবুক মেসেজ কেও পড়তে পারবে না

অহরহ মোবাইফোনের কথোপকথন ফাঁস, ইমেইল-ফেসবুক বার্তা ফাঁস হবার প্রেক্ষিতে সম্প্রাতিককালে ফেসবুকের অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ব্যবহারকারীরা। এতে অনেকেই খুবই সতর্কতার সাথে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করছেন।

তবে তাদের এ উদ্বেগ দূর করতে নিরাপদ প্রিটি গুড প্রাইভেসি (পিজিপি) এনক্রিপশন ব্যবস্থা চালু করেছে বিশ্বের শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

পিজিপি মূলত একটি প্রোগ্রাম, যা ব্যবহার করে সাংবাদিক, অ্যাক্টিভিস্ট এবং গোপনে মেসেজ আদানপ্রদানে আগ্রহীরা। এটি মূলত দুটি ‘কি’ ব্যবহার করে। এর একটি পাবলিক, যা ঠিকানা হিসেবে ব্যবহৃত হয়। অন্যটি প্রাইভেট, যা পাসওয়ার্ড হিসেবে ব্যবহৃত হয়।

নতুন পিজিপি এনক্রিপশনের আওতায় থাকলে সরকার ও আইনশৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনী আপনার অ্যাকাউন্টের তথ্য জানতে পারবে না, এমনটাই জানিয়েছে ফেসবুক।

পিজিপি কি-এর আওতায় ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে মেইল পাঠাবে ফেসবুক। এ নিরাপত্তামূলক ব্যবস্থার মাধ্যমে মেসেজ এমনভাবে এনক্রিপ্ট করা হবে যে, শুধু মেসেজটির প্রাপকই মেইল পড়তে পারবে। এর ব্যবহারকারীরা সহজেই এ এনক্রিপশনের নিরাপত্তাব্যবস্থার আওতায় থাকবে।

ফেসবুকের প্রোফাইলে এ এনক্রিপশন ব্যবহার করা হলে তার নিরাপত্তা নিশ্চিন্ত হবে। কিন্তু প্রাথমিকভাবে ফেসবুক এ ব্যবস্থা গ্রহণ করার আগে পরীক্ষা করে দেখার আহ্বান জানিয়েছে ব্যবহারকারীদের। এতে প্রাথমিকভাবে মেসেজ এনক্রিপ্ট করা হবে এবং পরে ডিক্রিপ্ট করা হবে।

ফলে নিরাপত্তাহীনতার মধ্যেই এই খবর ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে আশার সঞ্চার সৃষ্টি হয়েছে।






মন্তব্য চালু নেই