মেইন ম্যেনু

জেনে নিন, ধোনি-কোহলিদের শিক্ষাগত যোগ্যতা

ক্রিকেটের অন্যতম পরাশক্তির নাম ভারত। সর্বশেষ এশিয়া কাপের চ্যাম্পিয়নও তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বিদায় নিলেও ধোনি-কোহলি-রায়না-জাদেজাদের নিয়ে গড়া এই দলের ব্যাটিং-বোলিংয়ের উত্তাপ ছড়িয়ে পড়ে গ্যালারিতে।

সাম্প্রতিক সময়ে পরিসংখ্যানই বলে দেয় তাদের যোগ্যতার কথা। তবে মাঠে নিজেদের যথাযথ যোগ্য প্রমাণ করতে পারলেও শিক্ষাগত যোগ্যতার দিক থেকে ধোনি-কোহলি-অশ্বিনদের দৌড় কতটুক, ভক্তদের মনে এমন প্রশ্ন থাকাটাই স্বাভাবিক।

চলুন জেনে নেয়া যাক ভারতের খেলোয়াড়দের শিক্ষাগত যোগ্যতা:

মহেন্দ্র সিং ধোনি:

ক্যাপ্টেন কুল হিসেবেই বেশ পরিচিতি তার। দুটি বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক তিনি। দলের হয়ে অন্যতম সেরা ফিনিশারও বটে। শিক্ষাগত যোগ্যতার দিক থেকেও পিছিয়ে নেই তিনি। মুম্বাইয়ের মাহি সেন্ট জেভিয়ার কলেজ থেকে বি.কম পাস করেছেন তিনি।

বিরাট কোহলি:

ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। এশিয়া কাপ থেকে ব্যাট হাতে দারুণ ফর্মে আছেন তিনি। ভারতীয় দলের এই তারকা ব্যাটসম্যান পড়াশুনা শুরু করেন বিশাল ভারতী বিদ্যালয়ে। এরপর ক্লাস নাইনে উঠতেই চলে যান জেভিয়ার কনভেন্টে। উচ্চমাধ্যমিক পর্যন্ত সেখানেই পড়েছেন। শিক্ষকদের কাছে খুবই পছন্দের ছিলেন কোহলি।

রবিচন্দ্রন অশ্বিন:

আইসিসির টি-টোয়েন্টি সেরা বোলারের তালিকায় তার অবস্থান তৃতীয়। ভারতের অন্যতম সেরা এই বোলার পদ্ম শেষাদ্রি বালা ভবন থেকে শিক্ষাজীবন শুরু করেন। এরপর ভর্তি হন সেন্ট বেডে। এসএসএন ইঞ্জিয়ারিং কলেজ থেকে বি.টেক করেন অশ্বিন।

সুরেশ রায়না:

ভারতীয় দলের অন্যতম সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না। ব্যাটের পাশাপাশি বল হাতেও কার্যকরী তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যান জাতীয় দলে যোগ দেওয়ার আগে উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশুনা করেছেন।

রোহিত শর্মা:

রোহিত শর্মা। যার ব্যাটিং তান্ডব ঝড় তোলে প্রতিপক্ষ শিবিরে। ওয়ানডেতে দুইবার ডাবল সেঞ্চুরি করা রোহিতের প্রাথমিক শিক্ষা লেডি অব ভিলানকনি বিদ্যালয়ে। এরপর তিনি স্বামী বিবেকানন্দ বিদ্যালয়ে পড়াশুনা করেন।

শেখর ধাওয়ান:

ভারতের আক্রমণাত্মক উদ্বোধনী ব্যাটসম্যান শেখর ধাওয়ান। জাতীয় দলে যোগদানের আগেই উচ্চমাধ্যমিক পাস করেছেন তিনি।






মন্তব্য চালু নেই