মেইন ম্যেনু

জেনে নিন পায়ের বুড়ো আঙুলের গোপন রহস্য!

একবার ভাবুন তো, শুধু পায়ের বুড়ো আঙুলের উপর একটি আঙুল রাখলেন আর ম্যাজিকের মতো আপনার শারীরিক অনেকরকম ব্যথা দূর হয়ে গেল! বানানো গল্প নয়, এটি একধরণের চিকিৎসাপদ্ধতি।

পায়ের বুড়ো আঙুলের উপরে থাকে এলভি-থ্রি- নার্ভ। আর এই নার্ভের সঙ্গে যোগ থাকে পিঠের। ‘রিফলেক্সোলজি’-তে এই এলভি-থ্রি নার্ভের ভূমিকা অসামান্য। পায়ের বুড়ো আঙুলের উপরে রগ টিপলে মিটতে পারে বহু সমস্যা।

যার অন্যতম ক্লান্তি দূর হওয়া থেকে শরীরের কোনোখানে ব্যথা বা হজমের গণ্ডগোল। সবই দূর হয়ে যায় পায়ের বুড়ো আঙুলের ওপর আঙুল রাখলে।

চিনা চিকিৎসা পদ্ধতি আকুপাংচারের অন্যতম অঙ্গ ‘রিফলেক্সোলজি’। আর রিফলেক্সোলজিরই একটা গুরুত্বপূর্ণ অংশ এলভি- থ্রি পয়েন্ট।

প্রতিদিন নিয়ম করে একটা নির্দিষ্ট সময়ে পায়ের বুড়ো আঙুলের উপরে থাকা এলভি-থ্রি-তে এক মিনিট ধরে চাপ দিতে হবে। ৩ সপ্তাহ পরেই ফল পেয়ে যাবেন হাতেনাতে। এই এলভি-থ্রি নার্ভের সঙ্গে সংযোগ থাকে পিঠের অংশের।

‘এলভি-থ্রি’ নার্ভটি মূলত ব্যথা নিরাময়ের কাজ করে। ‘রিফলেক্সোলজি’-র অত্যাধুনিক তত্ত্ব অনুযায়ী মেয়েদের ‘ঋতু চক্র’-এর ব্যাথা দূর করতে, বদহজম সারানোর ক্ষেত্রে এবং শরীরে ‘মেটাবলিজম’ রেটকে বাড়াতে ‘এলভি-থ্রি’ নার্ভ-এর ভূমিকা অপরিহার্য।

তবে, এলভি-থ্রি পয়েন্ট খুঁজে বের করার একটা প্রক্রিয়া জানতে হবে। পায়ের বুড়ো আঙুলের উপরে এলভি-থ্রি নার্ভকে খুঁজে বের করতে পায়ের দুই বুড়ো আঙুলকে আড়াআড়ি করে রাখুন।

এবার এক বুড়ো আঙুলের মাথা থেকে আড়াআড়ি একটি কাল্পনিক বিন্দু কল্পনা করে অপর পায়ের বুড়ো আঙুলের উপরে হাড়ের পাশে রাখুন। সেখানে চাপ দিলে একটা রগ পাওয়া যাবে। ওটাই আপনার এলভি-থ্রি নার্ভ।






মন্তব্য চালু নেই