মেইন ম্যেনু

জেনে নিন পুরনো টি-শার্টের অন্যরকম কিছু ব্যবহার (ভিডিও)

টি-শার্ট যখন পুরনো হয়ে যায় তখন আমরা সাধারণত সেগুলো ফেলে দেই। কিন্তু কিছু কৌশল অবলম্বন করে এই টি-শার্ট গুলোকে পুনরায় ব্যবহার করা যায়। যা কিনা হতে পারে দেয়ালে ঝুলিয়ে রাখার কোন শৈল্পিক ফ্রেম, বাচ্চাদের বিব অথবা রঙ্গিন একটি কম্বল। আসুন তাহলে আজ জেনে নেই পুরনো টি-শার্ট কে পুনরায় ব্যবহার করার কিছু পদ্ধতি।

১। ব্যাগ

কোন সেলাই ছাড়াই টি-শার্ট দিয়ে ব্যাগ তৈরি করা যায়। সহজ এই পদ্ধতিটি Dave Hax দেখিয়েছেন Huffington Post এ তার একটি ভিডিওতে। টি-শার্ট এর হাতা ও ঘাড়ের অংশ কেটে নিলে ব্যাগের হাতলের মত তৈরি হয়, তারপর টি-শার্টটি উল্টে নিয়ে এর নীচের অংশটা মোটা সূতা দিয়ে ভালোভাবে পেঁচিয়ে নিয়ে শার্টটির উল্টানো দিক ভিতরের দিকে ঢুকিয়ে বাহিরের দিক বের করে নিয়ে আসলে দেখবেন সুন্দর একটি ব্যাগ তৈরি হয়ে গেছে।

২। ঝালর সহ স্কার্ফ

টি-শার্ট এর হাতার নীচ থেকে সমান করে কেটে নিন। শার্টের নীচের অংশটা চৌকোণা দেখাবে। কাটার দিক থেকে চিকন করে ঝালরের মত কেটে নিন, ব্যাস তৈরি হয়ে গেল ঝালর স্কার্ফ।

৩। ব্রেসলেট

২টা ভিন্ন রঙের টি-শার্ট নিয়ে চিকন ও লম্বা লম্বা করে কেটে নিন। তারপর দুই রঙের ২টি কাটা অংশ নিয়ে বেণীর মত বানান এবং আপনার পছন্দ অনুযায়ী কাঠের বা পুঁতির বল যুক্ত করে নিন। সুন্দর ব্রেসলেট তৈরি হয়ে যাবে। এভাবে নেকলেসও তৈরি করে নিতে পারেন।

৪। কম্বল

অনেক গুলো টি-শার্ট হাতার অংশ বাদ দিয়ে সমান করে কেটে নিয়ে নিতে হবে। তারপর কাটা অংশটার দুই পাশের সেলাই বরাবর কেটে নিলে ২টা আলাদা অংশ পাওয়া যাবে। এভাবে অনেক গুলো ট-শার্ট কেটে নিয়ে একটার সাথে আর একটা সালাই করে জোড়া লাগাতে হবে তবেই তৈরি হয়ে যাবে একটা সুন্দর কম্বল যা অল্প শীতে দারুণ কাজে লাগবে। এভাবে স্কার্টও বানিয়ে নিতে পারেন।

পুরনো টি-শার্ট দিয়ে এই রকম আরো অনেক জিনিষই তৈরি করে নেয়া যায়, যেমন- বাচ্চার বিব, ক্যাপ, মাথার ব্যান্ড, বোল, টেবিল ম্যাট, আংটি, কানের দুল, ছুরি-কাঁচির ব্যাগ, পাপোশ ইত্যাদি।

চটজলদি ব্যাগ তৈরির ভিডিওটি দেখুন



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই